ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইফোন ৬ ডায়রি!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫১ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৪
আইফোন ৬ ডায়রি!

নতুন বছরের শুরু। আইফোন উন্মাদনার পালেও হাওয়া লাগছে।

জল্পনা-কল্পনা, গবেষণা, গুজব এসব কিছু যেন অ্যাপলের জন্যই বরাদ্দ। একটি নতুন আইফোন বাজারে আসবে এমন প্রত্যাশায় হরদম গুজব ছড়াতে থাকে।

কিন্তু এর ঠিক বিপরীতে অ্যাপল বরাবারই নিরব, মন্তব্য বিমুখ। অন্যদিকে গবেষকেরা মাঠে নেমে পড়েন গবেষণা আর চুলচেরা বিশ্লেষণের ঢোল পেটাতে। বাস্তবে কিছু তথ্যচিত্র সঠিক হয়। আবার কিছু অপূর্ণই থেকে যায়। কিন্তু অ্যাপল এগিয়ে যায়। সফল হয় আইফোন। বাণিজ্য আর ভোক্তা সন্তুষ্টির কঠিনতম পরীক্ষা পেরিয়ে অ্যাপল হয়ে ওঠে বছরের সেরা ও সফল ব্র্যান্ড।

বছরের মাত্র প্রথম মাস চলছে। এরই মধ্যে আইফোন নিয়ে নানামুখী সমীকরণ ছড়াচ্ছে। তবে এবারে যে অ্যাপল বড় স্ক্রিনের দিকেই ঝুঁকছে তা প্রায় সুনিশ্চিত হয়ে গেছে। আর একেবারে দুটি ভিন্ন অবয়বের মডেল নিয়ে বাজারে উন্মাদনার ছড়ানোর আগাম প্রস্তুতি নিচ্ছে অ্যাপল। তবে তা একেবারেই গোপনে। কড়া তথ্য নিরাপত্তার বেড়াজালে। এ নিয়ে বাংলানিউজের পাঠকের জন্য তুলে ধরা হলো সংক্ষিপ্ত আইফোন ডায়রি-২০১৪।  

জানুয়ারি ২৩, ২০১৪
এবারে একটি নয়, দুটি নতুন আইফোন নিয়ে কাজ করছে অ্যাপল। ২০১৩ সালে দুটি আইফোন (৫এস, ৫সি) বাজারে আনে অ্যাপল। এবারে অবয়বে থাকছে ৪.৭ ইঞ্চি এবং ৫ ইঞ্চি পর্দার আইফোন। আর বডিতে থাকছে পরিকার্বোনেট কেস এবং মেটাল।

জানুয়ারি ২২, ২০১৪
পরের আইফোনের সম্ভাব্য মডেল হতে যাচ্ছে ৬। মূল স্ক্রিন হবে ৫ ইঞ্চি। অ্যাপলের গবেষক টিমোথি আরকুরি বলেন, আইফোন ৪.৮ ইঞ্চি পর্দার উৎপাদন অচিরেই বন্ধ করে দেওয়া হবে। এ ছাড়াও নতুন আইফোনের মডেলে ইন্টারনেট গতি নিশ্চিতে আছে (৮০২.১১ এসি) সংযোগ সুবিধা।       

জানুয়ারি ২০, ২০১৪
আসছে জুন মাসেই দেখা মিলবে নতুন আইফোন ৬ মডেলের। ২০১৪ সালে জুনে অনুষ্ঠেয় ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্সে নতুন আইফোনের দর্শন মিলবে। নতুন ৪.৭ ইঞ্চি পর্দার রেজ্যুলেশন (১১৩৬ বাই ৬৪০)। এটি আইফোন ৫এস মডেলের তুলনায় সামান্য বড়। চীনা গবেষক চেঙ্গসুর মতে, এবারে অ্যাপল ৫.৭ ইঞ্চি পর্দার আইফোন বাজারে নিয়ে আসবে।

জানুয়ারি ১৪, ২০১৪
দুটি আইফোন, দুটি অবয়ব। গবেষক প্রতিষ্ঠান ডিসপ্লেসার্চ সূত্রমতে, ২০১৪ সালেও অ্যাপল দুটি আইফোন বাজারে নিয়ে আসবে। এ মুহূর্তে ৪ ইঞ্চি পর্দার আইফোন-৪ মডেলের ডিসপ্লে (১১৩৬ বাই ৬৪০) পিক্সেল।

এদিকে আসন্ন ৫.৫ ইঞ্চি পর্দার রেজ্যুলেশন হবে এ যাবৎকালের আইফোন ইতিহাসের সর্বোচ্চ (১৯২০ বাই ১০৮০) পিক্সেল। নব্য প্রযুক্তি হিসেবে থাকবে লো টেমপারেচার পলিসিলিকন (এলটিপিএস)। এ প্রযুক্তি সবশেষ আইফোন ৫-এস মডেলেও ব্যবহার করা হয়েছে। অন্য আইফোনটি হচ্ছে ৪.৭ ইঞ্চি ঘরানার। রেজ্যুলেশন (১৬০০ বাই ৯০০) পিক্সেল।

আপাতত এ বছরের জুন অবধি অপেক্ষায় থাকতে হচ্ছে বিশ্বের কোটি কোটি আইফোন ভক্তকে। তবে অ্যাপলের ইতিহাস বলে সেপ্টেম্বর থেকে ডিসেম্বর এ সময়ের মধ্যেই অ্যাপল তাদের নতুন আইফোন বাজারে উন্মোচন করে। এর ঠিক পরেই শুরু হয় বিশ্ব বিপণন।

বাংলাদেশ সময় ২১৫০ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।