ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘ব্ল্যাকবেরি হ্যান্ডসেট’ কেনার সিদ্ধান্ত থেকে সরল ইউএস ডিফেন্স

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৪ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৪
‘ব্ল্যাকবেরি হ্যান্ডসেট’ কেনার সিদ্ধান্ত থেকে সরল ইউএস ডিফেন্স

হঠাৎ করেই কানাডিয়ান মোবাইল ফোন নির্মাতা ব্ল্যাকবেরির শেয়ার দর বেড়ে দাড়ায় প্রায় ১১ ডলার। গতবছর যে শেয়ারের দর ৭ ডলারের কাছাকাছি আসায় ৩৫ শতাংশ বাড়ে প্রতিষ্ঠানের শেয়ারের পরিমান।

মোবাইলের জগতে এককালের দাপটের সাথে চলা এ প্রতিষ্ঠানের বর্তমান শোচনীয় অবস্থার মধ্যে হঠাৎই কিভাবে এমন অগ্রগতি তা নিয়ে কৌতুহল সৃষ্টি হয় এ অঙ্গনে।

প্রতিবেদনের তথ্য মতে, গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ডিফেন্স ডিপার্টমেন্ট এক ঘোষণায় জানায়, এখন থেকে তাদের অধিকাংশ কর্মী ব্যবহার করবে বিবি হ্যান্ডসেট। এ ঘোষণার পরপরই শেয়ার বাজারে প্রতিষ্ঠানটির অবস্থা চাঙ্গা হয়।
এছাড়া আরো কিছু সংবাদ মাধ্যম জানায়, নিরাপত্তা বৃদ্ধির লক্ষ্যে পেন্টাগনের নতুন সিকিউরিটি নেটওয়ার্কের আওতায় ৮০ হাজার নতুন পণ্য কেনা হচ্ছে। কিন্তু খবরটি অনুমানভিত্তিক।

যুক্তরাষ্ট্র সরকার সম্প্রতি এক বিবৃতিতে জানিয়েছে, ব্ল্যাকবেরির যে কোনো পণ্য ক্রয়ের ব্যাপারে তারা কোনো অর্ডার দেয়নি।

এছাড়া সংবাদ মাধ্যম ভার্জকেও বিবি পণ্যের অর্ডার কোনোভাবেই দেওয়া হয়নি বলে জানায় ডিফেন্স বিভাগ।
প্রতিবেদনের অন্য তথ্য, ৩ লাখ মিলিটারি সদস্য যাতে এনক্রিপটেড মেসেজ এবং নিরাপদ অ্যাপসে প্রবেশ করতে পারে সেভাবে তারা পরিকল্পনা সাজিয়েছে। প্রায় ৯৮ ভাগ স্মার্টফোন এবং ট্যাবলেট পণ্য শক্তিশালী নিরাপত্তা নেটওয়ার্কে সংযোগ স্থাপনের কাজটি করবে ব্ল্যাকবেরি। যার মধ্যে আইপ্যাড এবং স্যামসাং ট্যাবলেট সহ প্রায় ১৮’শ মোবাইল নতুন পদ্ধতি সমর্থন করবে।

বাংলাদেশ সময়: ০৯১০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।