ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আবারো আলোচনায় মাইক্রোসফটের ভার্চূয়াল অ্যাসিসটেন্ট

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫২ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৪
আবারো আলোচনায় মাইক্রোসফটের ভার্চূয়াল অ্যাসিসটেন্ট

প্রযুক্তি-শিল্পের জায়ান্ট প্রতিষ্ঠানগুলো একে একে কন্ঠস্বরভিত্তিক সেবার পথে অগ্রসর হয়েছে। বর্তমানে অ্যাপল, স্যামসাং এবং গুগলের রয়েছে এ ঘরানার সেবা।

সফটওয়্যার জায়ান্ট এখন পর্যন্ত এ তালিকায় নাম না লিখিয়েও আলোচনার রয়ে গেছে। ভয়েস-বেজড সেবায় মাইক্রোসফটের জড়ানোর কথা ছড়িয়ে পড়লেও এখনো মুখ খোলেনি তারা।

বিভিন্ন সুত্রের দেওয়া তথ্য মতে, মাইক্রোসফটের কর্টেনা নামের সেবাটি পুনরায় আলোচনায় উঠে এসেছে। এছাড়া টুইটারে এর একটি ৪৪ সেকেন্ডের ভিডিও ছাড়া হয়েছে। যেটার কার্যক্ষমতা ভালোর দিকটি প্রতীয়মান করছে। তাই লড়াই বেশ জমবে বলে ভাবছে আলোচকরা। জানা গেছে, রেডমন্ট জায়ান্ট এখন কর্টেনার কাজে ব্যস্ত।

তথ্য মতে,নকিয়া ম্যাপসের হিয়ার ম্যাপসে কর্টেনা সুদৃঢ় থাকায় স্থান সম্পর্কিত নির্দেশনা পাবে ব্যবহারকারীরা।

এছাড়া মাইক্রোসফটের জনপ্রিয় গেম হেলো’র আটির্ফিসিয়াল ইন্টিলিজেন্স বৈশিষ্ট্যর মতো হতে পারে এটি।

উল্লেখ্য, সিরি প্রথমে আনে অ্যাপল তারপর স্যামসাং’র এস-ভয়েস এবং গুগল আনে গুগল নাউ। তাই একে অপরের মধ্যে অনুকরণের বিষয় নিয়ে কথা তো আছেই।

সিরি অ্যাপল ভক্তদের বিশাল এক গোষ্ঠীকে টানতে সক্ষম হয়। আইফোনে সেবাটি আনন্দদায়ক কিন্তু প্রয়োজনীয় কাজ দ্রুতভাবে না করতে পারা হচ্ছে একটি অসুবিধা। আর কোরিয়ান জায়ান্টের এস-ভয়েসে দ্রুত কাজ সম্পন্ন কিংবা আনন্দ কোনটিই নেই বলে অভিযোগ রয়েছে।

যেহেতু ব্যবহারকারীদের কাছে এগুলো পুরোটা প্রিয় হয়ে উঠেনি। তাই কর্টেনার এবার যোগ্যতা প্রমাণের পালা।

বাংলাদেশ সময়: ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।