ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মাইক্রোসফটের তৃতীয় সিইও সত্য নাদেলা

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৪
মাইক্রোসফটের তৃতীয় সিইও সত্য নাদেলা

প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে মাইক্রোসফট নির্বাচিত করলেন প্রতিষ্ঠানের ক্লাউড অ্যান্ড এন্টারপ্রাইজ গ্রুপের এক্সিকিউটিভ ভাইস-প্রেসিডেন্টের দায়িত্বে থাকা ভারতীয় বংশোদ্ভুত সত্য নাদেলাকে।

এ দিয়ে মাইক্রোসফটে সিইও পদের দায়িত্ব পেয়েছেন মাত্র তিনজন।

১৯৭৫ সালে বিল গেটস এবং পল অ্যালেন মিলে মাইক্রোসফট প্রতিষ্ঠা করেন। প্রায় ৪ দশকে প্রতিষ্ঠানটি মাত্র দুই জন প্রধান নির্বাহী পেয়েছেন যার একজন বিল গেটস অপরজন স্টিভ বালমার।

ভারতের হায়দ্রাবাদে জন্ম নেওয়া নতুন সিইও নাদেলা মাইক্রোসফটে ২০ বছর ধরে আছেন। এর আগে সান মাইক্রোসিস্টেম নামের একটি প্রতিষ্ঠানে কাজ করেছেন। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের নাগরিক। এখনও ক্রিকেট ভালবাসেন বলে অফিসিয়াল পেজে উল্লেখ করেছেন নাদেলা। এছাড়া নতুন দায়িত্ব পাওয়া প্রসঙ্গে বলেন, মাইক্রোসফটের সামনে এখন অফুরন্ত সুযোগ। সেগুলো আয়েত্তে আনতে আমাদের অবশ্যই এগোতে হবে ক্ষিপ্রগতিতে। নিরলস পরিশ্রম করে যেতে হবে।

এছাড়া মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস চেয়ারম্যান পদ থেকে সরে এখন প্রযুক্তি-উপদেষ্টা হিসেবে দায়িত্ব পেয়েছেন । ধারণা করা হচ্ছে এর উদ্দেশ্য প্রতিষ্ঠানের পণ্য এবং প্রযুক্তিতে তার নির্দেশনা থাকবে।

এদিকে সফটওয়্যার জায়ান্টের নতুন নেতা সম্পর্কে কেউ কেউ বলছে সত্য নাদেলা ছিল অন্যান্য প্রার্থীদের মধ্যে চ্যালেঞ্জ করার মত।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।