ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশে প্রযুক্তির নতুন সংযোজন ‘আই-বোর্ড’

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৪
দেশে প্রযুক্তির নতুন সংযোজন ‘আই-বোর্ড’

মেলা প্রাঙ্গণ থেকে: দেশে প্রযুক্তির ব্যবহার আরও একধাপ এগিয়ে দিতে এ খাতে যুক্ত হয়েছে ‘আই-বোর্ড’ নামের নতুন এক ধরনের কম্পিউটার। ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ই-শপ প্যভিলিয়নে (ডিআইটিএফ ই-শপ) কম্পিউটারের নতুন সংস্করণ এ পণ্যটি প্রদর্শন করা হচ্ছে।



প্রযুক্তিবিদরা এটিকে বলছেন ‘অল ইন অন’। দেশে আগে কখনও এত বড় টাচ স্ক্রিনের কম্পিউটার আসেনি। অর্থাৎ একটি পণ্যই কম্পিউটার, টিভি, প্রোজেক্টর স্ক্রিন, লেখার বোর্ড হিসেবে ব্যবহার করা যাবে। এমনকি এ আই-বোর্ডে একসঙ্গে চারজন লিখতে পারবেন।

মূলত ইন্টারঅ্যাকটিভ এলইডি হোয়াইট বোর্ডটি শিক্ষা খাত ও কর্পোরেট মিটিং কক্ষের জন্য নকশা করা। চীনে তৈরি ৫৫, ৬৫, ৭০ ও ৮০ ইঞ্চির এ আই-বোর্ড বাংলাদেশে বাজারজারত করছে ডিবি টেননোলজি। যার মূল্য ধরা হয়েছে সর্বনিম্ন ৭ লাখ টাকা থেকে সর্বোচ্চ ১৭ লাখ টাকা।
 
আই-বোর্ড সম্পর্কে জানতে চাইলে ডিবি টেকনোলজির সিস্টেম ইঞ্জিনিয়ার ইকবাল হোসেন বাংলানিউজকে বলেন, এটা মূলত একটি সুপার কম্পিউটার। যেটা একসঙ্গে কম্পিউটার, টিভি, শিক্ষা বোর্ড, প্রোজেক্টর স্ক্রিন হিসেবে ব্যবহার করা যাবে।
 
এ ডিভাইসটিতে একই সময়ে চারটি ভিডিও চালানো সম্ভব। ভিডিওগুলো নিজের মতো ছোট-বড় করা যাবে। যেকোনো ভিডিও থেকে পছন্দ মতো স্থির চিত্র নেওয়া যাবে। এছাড়া, ভিডিও চ্যাটের জন্য একটি ক্যামেরা ব্যবহার করা হয়েছে। যেটা স্টিল ছবি তোলার জন্যও ব্যবহার করা যাবে বলে জানান ইকবাল।

পণ্যটির বিভিন্ন সুবিধা উল্লেখ করে তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের ক্লাসে এটি বোর্ড হিসেবে ব্যবহার করা যাবে। শিক্ষক ক্লাস শুরু থেকে শেষ পর্যন্ত যা লিখবেন তা এর ভিডিও ফরমেটে সেভ করা সম্ভব হবে। পরে সেগুলো শিক্ষার্থীরা ডাউনলোড করে নিজেদের কাজে লাগাতে পারবেন।
 
এছাড়া, শিক্ষা প্রতিষ্ঠান ও কর্পোরেট হাউজগুলোতে স্লাইড-শো’র মাধ্যমে প্রেজেন্টেশন দেখানো খুব সহজ হবে। তবে আই-বোর্ডে স্ক্রিন অনেক বড় হওয়ায় আলাদা পর্দা ব্যবহার করার প্রয়োজন নেই বলেও জানান তিনি।
 
আই-বোর্ডে সব ডিভাইস ব্যবহারের জন্য সকল ধরনের পোর্ট দেওয়া আছে। যেখানে ব্যবহারকারী তার ইচ্ছামতো ডিভাইস ব্যবহার করতে পারবে বলে উল্লেখ করেন তিনি।
 
ছবি অঙ্কন ও লেখার বিভিন্ন সুবিধা উল্লেখ করে ইকবাল হোসেন বলেন, আই-বোর্ডে খুব সহজেই দুই পদ্ধতিতে লেখা সম্ভব। একটি স্ক্রিনের কি-বোর্ড ব্যবহার করে। অন্যটি বিশেষ কলম ব্যবহার করে বোর্ডে লেখার মতো করে লিখলে সেটি কম্পিউটারের ফরমেট অনুযায়ী লেখা পাওয়া যাবে।

তাছাড়া, শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন বিষয় বোঝানো জন্য শিক্ষকরা ইচ্ছামতো ছবি অঙ্কন করতে পারবেন। যেটা শিক্ষার্থীদের জন্য খুবই সহায়ক হবে। বোর্ডের লেখা বা অঙ্কন মুছে ফেলার জন্য নিজের হাত বা ডাস্টার ব্যবহার করা যাবে। তবে হাতে বা ডাস্টারে কোনো কালি লাগবে না।
 
ইকবাল হোসেন আরও জানান, আই-বোর্ডের স্ক্রিনে হাই টেমপার্ড গ্লাস ব্যবহার করা হয়েছে। যেখানে খুব নিকট থেকে শট গানের গুলি মারলেও ক্ষতিগ্রস্ত হবে না। পণ্যটির ওজন ৭৫ কেজি হওয়ায় তা সহজেই বহনযোগ্য নয়। তবে স্ট্যান্ড ব্যবহারে সেটি খবু সহজেই যেখানে খুশি নেওয়া সম্ভব।
 
ইন্টারনেট ব্যবহারের সুবিধা উল্লেখ করে তিনি বলেন, ডিভাইসটিতে কোরআই-৩, ৫, ও ৭ প্রসেসর ব্যবহার করায় উচ্চ গতির ইন্টারনেট ব্যবহার সম্ভব। এছাড়া আই-বোর্ডে ওয়াইফাই সংযোগ রয়েছে।

**শতরঞ্জিতে ২’টি কিনলে ৩টি ফ্রি

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।