ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সিমের সঠিক রেজিস্ট্রেশনে অবৈধ ভিওআইপি বন্ধ হবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৪
সিমের সঠিক রেজিস্ট্রেশনে অবৈধ ভিওআইপি বন্ধ হবে ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সিম রেজিস্ট্রেশন সঠিকভাবে হলে অবৈধ ভিওআইপি অনেকাংশে কমে যাবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর চেয়ারম্যান সুনীল কান্তি বোস।

শনিবার সোনারগাঁও হোটেলে ‘অবৈধ কল বন্ধ ও বর্তমান পরিস্থিতি এবং উত্তরণ বিষয়ক’ সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

 

টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি)-এর উদ্যোগে এ সেমিনার আয়োজন করা হয়।

টিআরএনবি সভাপতি আবদুল্লাহ মামুন সেমিনারে সঞ্চালকের দায়িত্ব পালন করেন। সাধারণ সম্পাদক সজল জাহিদ মূল বিষয়ের ওপর প্রবন্ধ উপস্থাপন করেন।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান বলেন, সিম চালুর ক্ষেত্রে পোস্ট অ্যাক্টিভেশন সঠিকভাবে কাজ করছে না। অপারেটর যদি অপারেট না করেন, তাহলে কাজ হবে না। যিনি সিম বিক্রি করছেন, তারও দায়িত্ব রয়েছে। শুধু বিটিআরসিকে দোষ দিয়ে লাভ হবে না।    

তিনি বলেন, কেউ কিছু আমার কাছে চাইতেই পারেন। না দিলে বকবেন। কিন্তু, অসম্ভবকে আমি সম্ভব করতে পারবো না।

তবে তিনি বলেন, সঠিক রেজিস্ট্রেশনের স্বার্থে ন্যাশনাল আইডেন্টিফিকেশন (এনআইডি)-এর তথ্য যাচাই-বাছাই মেশিন বসানো হবে।  
 
সুনীল কান্তি বোস বলেন, টেলিযোগাযোগ খাতে গত ছয় বছরে যে সব প্রতিবেদন প্রকাশিত হয়েছে, এর ৯০ শতাংশই হয়েছে আমার বিরুদ্ধে।  

এফবিসিসিআই-এর সাবেক সভাপতি ও মীর টেলিকমের স্বত্ত্বাধিকারী মীর নাসির হোসেন বলেন, যদি রাজনৈতিক সদিচ্ছা থাকে তাহলে টেলিযোগাযোগ খাতে সব ধরনের অবৈধ কর্মকাণ্ড বন্ধ করা সম্ভব।  

টেলিযোগাযোগ বিশেষজ্ঞ আবু সাঈদ খান বলেন, অবস্থাদৃষ্টে মনে হয়, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) পুলিশি প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। এটি কাম্য নয়। এই খাতের সুন্দর একটি পরিবেশ সৃষ্টি করাই তাদের মুখ্য কাজ হওয়া উচিত।

তিনি বলেন, একজন গ্রামের মানুষ তার অভিযোগ বিটিআরসিকে কীভাবে জানাবেন! এই প্রতিষ্ঠানটির অস্তিত্ব ঢাকা শহরের বাইরে কোথাও নেই।

অ্যাসেসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (অ্যামটব) নুরুল কবির বলেন, গ্রাহকদের পরিচয় নিশ্চিত করা মোবাইল অপারেটরদের পক্ষে সম্ভব নয়। এ বিষয়ে  স্থায়ী একটা সমাধান চাই। এ জন্য পপুলেশন রেজিস্ট্রি তৈরি করা যেতে পারে।   
 
টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মুজিবুর রহমান বলেন, বিটিআরসির মতো একটি প্রতিষ্ঠানের পক্ষে সব কিছু তদারকি করা সম্ভব নয়।  

মোবাইল অপারেটর রবির ভাইস প্রেসিডেন্ট মাহমুদুর রহমান বলেন, টেলিযোগাযোগ নীতির পরিবর্তন করতে হবে। শুধু এর একটি অংশ পরিবর্তন করলেই চলবে না। এই পরিবর্তনটি প্রতিনিয়ত করতে হবে। কারণ, এই খাতটি প্রতিনিয়ত পরিবর্তনশীল।   

গ্রামীণফোনের হেড অব কর্পোরেট অ্যাফেয়ার্স মাহমুদ হোসেন বলেন, এই খাতের গুণগত পরিবর্তন আনতে হলে সবাইকে এক সঙ্গে কাজ করতে হবে।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৪/  আপডেট: ১৮৫৮ ঘণ্টা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।