ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

কম্পিউটার ব্যবহারে ৫৫৫ টিপস

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৪
কম্পিউটার ব্যবহারে ৫৫৫ টিপস

আজকের দিনে সব বয়সীদের কাছে কম্পিউটার নিত্যদিনের সঙ্গী হয়ে উঠছে। দৈনন্দিন নানা কাজ করতে এ পণ্যটিতে নির্ভর করছে তারা।

কিন্তু প্রযুক্তিপণ্যটিতে হঠাৎই বিভিন্ন সমস্যা পরিলক্ষিত হওয়ায় তাৎক্ষণিক সমাধানের উপায় না জেনে অনেকেই কাজে বাধাপ্রাপ্ত হয়। প্রযুক্তিমনাদের প্রয়োজনীয় কিছু পন্থা জানা থাকলে মুহূর্তেই উদ্ভুত সমস্যাগুলো কাটিয়ে উঠতে পারে। যদিও তথ্যপ্রযুক্তির এ যুগে ইন্টারনেট ঘাটলেই কিছু উপায় চোখে পড়ে। তবুও সবার ক্ষেত্রে সেগুলো উপযোগী নয়।

কম্পিউটার ব্যবহারকারীদের সহজ সমাধান দিতে এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে ‘কম্পিউটার ব্যবহারের ৫৫৫ টিপস’ । নুরুন্নবী চৌধুরী হাছিব সম্পাদিত বইটি প্রকাশ করেছে ভাষাচিত্র প্রকাশনী। ইন্টারনেট থেকে সংগৃহিত কম্পিউটার, ইন্টারনেট, ফেসবুক, ই-মেইলসহ বিভিন্ন কাজের সেরা ৫৫৫টি টিপস নিয়ে সাজানো হয়েছে বইটি।

বই প্রসঙ্গে হাছিব বলেন, অনেকেরই টিপসগুলো জানা আছে হয়ত অনেকেরই নেই। আবার কারও কারও পুরো পক্রিয়া জানা নেই। তাই এ বইটি সবারই উপকারে আসবে। বইটিতে সংকলিত উল্লেখযোগ্য বিষয় “কিভাবে ফেসবুক নিরাপদ রাখবেন, কম্পিউটার সুরক্ষিত রাখার উপায়, ই-মেইল ও ফেসবুক অ্যাকাউন্টের শক্ত নিরাপত্তা, ওয়াইফাই দিয়ে অ্যান্ড্রয়েডের ফাইল বিনিময়, কাজের কিছু ফায়ারফক্স পোগ্রাম, অনলাইনে আপনার উপর কারা নজর রাখছে?, ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহারে নিরাপত্তা, হারানো তথ্য পুনরুদ্ধারের পদ্ধতি, অনলাইনে তথ্য সংরক্ষণ ব্যবস্থা ও উপায়, ফেসবুকের কীবোর্ড শর্টকাট, উইন্ডোজের নীল পর্দার ক্রুটি সমাধান, ফেসবুকের কিছু সচেতনতা যা জানা থাকলে নিরাপদ থাকবে আপনার অ্যাকাউন্ড, ল্যাপটপের দরকারি টিপস, উইন্ডোজে ইন্টারনেট সংযোগ ভাগাভাগি।
আগ্রহীরা বইমেলা ছাড়াও অনলাইনে এ www.rokomari.com/nhasive  সাইটে অথবা ১৬২৯৭ নম্বরে অর্ডার দিতে পারবে।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।