ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে ২০ সমস্যার সমাধান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৪
মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে ২০ সমস্যার সমাধান

ঢাকা: তথ্যপ্রযুক্তির মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগসহ ২০টি সমস্যা সমাধানের লক্ষ্যে দুই দিনব্যাপী ‘ওয়াটার হ্যাকাথন অ্যাপ্লিকেশন উৎসব’ শুরু হয়েছে।

শুক্রবার সকালে রাজধানীর ধানমন্ডি-২৭ নম্বরে একটি টাওয়ারে এ উৎসবের উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।


 
বিশ্বব্যাংকের ওয়াটার অ্যান্ড স্যানিটেশন প্রোগ্রাম (ডব্লিউএসপি), ওয়ার্ল্ড ব্যাংক ফান্ড ফর ডিজাস্টার রিক্স ম্যানেজমেন্ট এবং প্রধানমন্ত্রী কার্যালয়ের একসেস টু ইনফরমেশন প্রোগ্রামের সহায়তায় দ্বিতীয়বারের মতো এ উৎসব শুরু হয়েছে।

উৎসবে প্রধান অতিথির বক্তব্যে বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, অনুশীলনই সাফল্যের প্রধান সোপান। তথ্যপ্রযুক্তির মাধ্যমে যে কোনো সমস্যা সমাধান দেশকে এগিয়ে নিতে মূল ভূমিকা রাখে।

তিনি বলেন, বাংলাদেশ তথ্যপ্রযুক্তিতে অনেক এগিয়েছে। বিশেষ করে তরুণরা পাটের জীবন রহস্য আবিস্কার করে অভাবনীয় সফলতার পরিচয় দিয়েছে।

এসময় প্রতিমন্ত্রী সবাইকে বিজ্ঞানের আলোকে সেবার মান বাড়ানোর আহ্বান জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ব ব্যাংকের কমিউনিকেশন স্পেশালিস্ট মিরভা টুলিয়া, ডিজাস্টার ম্যানেজমেন্ট স্পেশালিস্ট কিকো সান্তো, ডব্লিউএসপি কমিউনিকেশন কনসালটেন্ট রহমত আলী প্রমুখ।

আয়োজকেরা জানান, উৎসবে পানি, দুর্যোগ ব্যবস্থাপনা, শিক্ষা, স্বাস্থ্য এবং সুশাসনসহ বিভিন্ন বিষয়ের সমস্যার তথ্যপ্রযুক্তি নির্ভর সমাধানের জন্য একটি কর্মশালার আয়োজন করা হয়েছে।

উৎসবের মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগসহ ২০টি সমস্যার সমাধানের উপায় বের হবে বলে আয়োজকরা আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।