ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘ওয়ান বাংলাদেশ’ ক্যাম্পেইনের উদ্বোধন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৪
‘ওয়ান বাংলাদেশ’ ক্যাম্পেইনের উদ্বোধন ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশের সফটওয়্যার ও আইটি শিল্পের পাঁচ বছরের রূপকল্প ‘ওয়ান বাংলাদেশ’ ক্যাম্পেইনের উদ্বোধন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর আয়োজনে এই রূপকল্প প্রণয়ন করেছে।

রোববার রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে আনুষ্ঠানিকভাবে এই ক্যাম্পেইনের উদ্বোধন করেন মন্ত্রী।   

এতে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, তথ্য প্রযুক্তি তরুণদের বিচরণ ক্ষেত্র। তরুণদের এই খাতে আরো বেশি মাত্রায় এগিয়ে আসতে হবে তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে। তরুণদের সৃষ্টিশীল কাজেই তথ্য প্রযুক্তি খাতের লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব।      

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বেসিসের রূপকল্প সময়োপযোগী। তথ্য প্রযুক্তি খাতের অন্যতম সেরা গন্তব্যস্থল বাংলাদেশ। শুধু রূপকল্প প্রণয়ন করলেই হবে না, এজন্য একটি রোডম্যাপ চাই।   

তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, তথ্য প্রযুক্তি খাত উন্নয়নের প্রধান স্তম্ভ। আর তাই এই খাতের ওপর নির্ভর করে সরকার ডিজিটাল বাংলাদেশ গঠনে অক্লান্তভাবে কাজ করে যাচ্ছে।   

বেসিস সভাপতি শামীম আহসান বলেন, আগামী পাঁচ বছরে আমরা এক বিলিয়ন ডলার রপ্তানি, এক মিলিয়ন পেশাদার আইটি দক্ষশক্তি তৈরি, প্রতি বছর আরো এক কোটি মানুষকে ইন্টারনেট ব্যবহারের আওতায় আনা এবং জিডিপিতে সফটওয়্যার ও আইটি খাত থেকে এক শতাংশ অবদান রাখার লক্ষ্যমাত্র নির্ধারণ করেছি এবং বিস্তারিত সামগ্রিক কর্মপরিকল্পনা গ্রহন করেছি।  

শামীম আহসান বলেন, সফটওয়্যার ও আইটি শিল্পে ওয়ান বাংলাদেশ রূপকল্প অর্জনের মধ্য দিয়ে ২০২১ সালের ডিজিটাল বাংলাদেশ রূপকল্প অর্জন সম্ভব হবে এবং দেশের ২৫ বছরের নিচে ১০ কোটি তরুণ-তরুণীরা কাজ করে দেশকে মধ্যম আয়োজন নয়, উচ্চ আয়ের দেশে পরিণত করবে।

তিনি ইন্টারনেটের দাম কমাতে সরকারের হস্তক্ষেপ কামনা করেন।   

বেসিসের মহাসচিব রাসেল টি আহমেদ বলেন, ১৯৯৭ সাল থেকে যাত্রা শুরু করে দেশের তথ্য প্রযুক্তি খাতের সামগ্রিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আমরা লক্ষ্যমাত্রা অর্জনের মাধ্যমে দেশেল তথ্য প্রযুক্তি শিল্পকে নতুন উচ্চতায় নিয়ে যেতে চাই। বর্তমানে বেসিসের ৭০০ এর অধিক সদস্য রয়েছে। বিগত ২০১২-১৩ অর্থবছরে রপ্তানি থেকে ১০০ মিলিয়ন ডলার আয় করেছি। এই খাতের রপ্তানি প্রবৃদ্ধি এখন দেশের শীর্ষ ১৫টি খাতের একটি। ডিজিটাল বাংলাদেশ।  

বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।