ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

প্রযুক্তি বিশ্বকে মাতাতে বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস

ইশতিয়াক হুসাইন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৪
প্রযুক্তি বিশ্বকে মাতাতে বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস

Istiaq_1বার্সেলোনা, স্পেন থেকে: প্রযুক্তি বিশ্বকে মাতাতে সোমবার (২৪ ফেব্রুয়ারি) স্পেনের বার্সেলোনায় শুরু হচ্ছে প্রযুক্তি বিশ্বের বৃহৎ আয়োজন এবং মোবাইল বিশ্বের সর্ববৃহৎ আয়োজন ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০১৪’।   

বিশ্ব মোবাইল বাজারের রাজধানী হিসেবে খ্যাত বার্সেলোনায় চার দিনব্যাপী এই আয়োজনে বাংলাদেশসহ বিশ্বের প্রায় দুইশ’টি দেশের কয়েক হাজার প্রযুক্তি বিশেষজ্ঞ, বিভিন্ন দেশের অপারেটর, মোবাইল হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠান, কনটেন্ট প্রোভাইডারসহ মোবাইল শিল্প সংশ্লিষ্টরা অংশ নিচ্ছেন।



আগত অতিথিদের বরণ করে নিতে বার্সেলোনা সেজেছে নতুন সাজে। শহরের বিভিন্ন সড়কে কংগ্রেসে আগতদের স্বাগত জানানো হয়েছে। মনে হচ্ছে পুরো শহরটি সেজেছে প্রায় ৮০ হাজার অতিথিকে বরণ করে নিতে। শহরের প্রতিটি হোটেল এখন কংগ্রেসে অংশ নেওয়া অতিথিদের পদচারণায় মুখর।

জিএসএম অ্যাসোসিয়েশনের আয়োজনে জিএসএমএ'র পক্ষ থেকে স্পেনের বার্সেলোনাকে ঘোষণা দেওয়া হয় বিশ্ব মোবাইল বাজারের রাজধানী হিসেবে।

অন্যান্যবারের মতো এবারের আয়োজনে থাকছে নতুন নতুন স্মার্টফোন, ট্যাবলেট পিসিসহ অন্যান্য মোবাইল ডিভাইস এবং অ্যাকসেসরিজ। নতুন অনেক প্রযুক্তিও প্রদর্শিত হবে এই আয়োজনে। এছাড়া নতুন নতুন স্মার্টফোন, ট্যাবলেট পিসি, হাইব্রিড ডিভাইস আর নতুন ধরনের মোবাইল অপারেটিং সিস্টেম, প্রযুক্তির উপস্থিতিতে জমজমাট হয়ে উঠবে এই আয়োজন।



৭০ হাজার ৫০০ বর্গফুট এলাকা জুড়ে আয়োজিত মেলায় প্রযুক্তি বিশ্বের কাছে নানান চমক নিয়ে হাজির হচ্ছেন সংশ্লিষ্টরা। চমক জাগানো এই প্রদর্শনীতে অংশ নিয়েছে বিশ্বের বড় বড় প্রায় সব মোবাইল নির্মাতাই। এছাড়া সারা বিশ্বের বড় বড় সব মোবাইল অপারেটর, নির্মাতারা অংশ নিচ্ছেন এতে।

এছাড়া বিশ্বখ্যাত সব প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধানরা উপস্থিত থাকবেন বিভিন্ন কনফারেন্সে অংশ নিয়ে তাদের বক্তব্য উপস্থাপন করেন। বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত এসব রথী-মহারথীদের মধ্যে রয়েছেন ফেসবুকের ফাউন্ডার ও সিইও মার্ক জুকারবার্গ, আইবিএম’র সিইও ভার্জিনিয়া রমেটি, জিএসএম মহাপরিচালক অ্যানি বোভারত, টেলিনর গ্রুপের প্রেসিডেন্ট জন ফ্রেডরিক বাকসাস, ফোর্ড মোটর কোম্পানির প্রেসিডেন্ট (ইউরোপ, মধ্যপ্রাচ্য ও আফ্রিকা) স্টিফেন টি ওডেল প্রমুখ।

বিশাল এলাকা জুড়ে দেড় হাজারের মতো স্টল নিয়ে মেলার আয়োজন করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।