ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মুদ্রণ ও প্রকাশনা অধিদপ্তরের সেবা অনলাইনে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৪
মুদ্রণ ও প্রকাশনা অধিদপ্তরের সেবা অনলাইনে

ঢাকা: মুদ্রণ ও প্রকাশনা অধিদপ্তরের সেবাসমূহ অনলাইনের আওতায় আনতে সংস্থাটির ওয়েবসাইট উদ্বোধন করা হয়েছে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক রোববার ওসমানী স্মৃতি মিলনায়তনে অধিদপ্তরের ছয়টি ওয়েবসাইট ও আইসিটি সেবা উন্মুক্ত করেন।



অধিদপ্তরের জন্য একটি নিজস্ব ওয়েবসাইট এবং অধিদপ্তরের অধীন তিনটি প্রেস ও দু’টি অফিসের প্রত্যেকটির জন্য পৃথক ওয়েবসাইট নির্মাণ করা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় জানায়, এ ওয়েবসাইটগুলো থেকে জনগণ গুরুত্বপূর্ণ গেজেটসহ বিভিন্ন তথ্য খুব দ্রুত সংগ্রহ করতে পারবে। বিশেষ করে ১৯৬৮ সাল থেকে প্রকাশিত এসআরও-সমূহ ওয়েবসাইটে পাওয়া যাবে। গুরুত্বপূর্ণ সরকারি ফরম বিনা মূল্যে ডাউনলোড করা যাবে।

এছাড়া সারাদেশের প্রায় ১৫ হাজার সরকারি-আধাসরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের স্টেশনারি, ফরম , রেজিস্টার ও অফিস মেশিনারিজের জন্য খুব দ্রুত অনলাইন চাহিদাপত্র দেওয়া ও বরাদ্দ পাওয়া যাবে।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, সরকার স্বচ্ছ, জবাবদিহিমূলক, দক্ষ ও গণমুখী জনপ্রশাসন গড়ে তুলতে দৃঢ় প্রতিজ্ঞ। আমরা শাসক হিসেবে নয়, বরং জনগণের সেবক হিসেবে দ্রুততম সময়ে মানুষের নিকট সেবা পৌঁছে দিতে চাই। জনপ্রশাসন এখন আর জনবিচ্ছিন্ন নয়, বরং জনকল্যাণে উন্নয়নমুখী প্রশাসন গড়ে তোলা হচ্ছে।

তিনি বলেন, প্রতিটি মন্ত্রণালয়, সংস্থা, জেলা, উপজেলা এবং  ইউনিয়ন অফিসে পর্যন্ত ডিজিটালাইজেশন কর্মকাণ্ড বাস্তবায়ন করা হচ্ছে। এতে একদিকে জনপ্রশাসনের সঙ্গে জনগণের সম্পৃক্ততা বাড়ছে, অপরদিকে স্বল্প সময়ে গ্রাহকসেবা প্রদান নিশ্চিত হচ্ছে।

অনুষ্ঠানে মুদ্রণ ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম মনজুরুল হকের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জনপ্রশাসন সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।