ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

চলতি বছর ভয়েস সার্ভিস চালু করছে হোয়াটসঅ্যাপ

. | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৪
চলতি বছর ভয়েস সার্ভিস চালু করছে হোয়াটসঅ্যাপ

বার্সেলোনা, স্পেন থেকে: মোবাইল ফোন থেকে তাৎক্ষণিক মেসেজ আদান-প্রদানের জনপ্রিয় সেবা প্রতিষ্ঠান হোয়াটসঅ্যাপ চলতি বছর এপ্রিল মাসের দিকে ভয়েস সার্ভিস চালু করতে যাচ্ছে। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা বিনা খরচে তথ্য আদান-প্রদান করতে পারেন।



মোবাইল মেসেজিং অ্যাপ্লিকেশন হিসেবে দ্রুত জনপ্রিয় হয়ে ওঠা হোয়াটসঅ্যাপে শিগগিরই কথা বলা যাবে। উইন্ডোজ ও নকিয়া হ্যান্ডসেটের আগে অ্যানড্রয়েড ও আইফোনে এটি চালু করা হবে।
 
স্পেনের বার্সেলোনায় চারদিনব্যাপী ওয়ার্ল্ড মোবাইল কংগ্রেসে এ পরিকল্পনার কথা ঘোষণা করেন হোয়াটসঅ্যাপ প্রধান নির্বাহী জন কউম।

এ কংগ্রেসের আয়োজন করেছে গ্লোবাল সিস্টেম ফর মোবাইল অ্যাসোসিয়েশন (জিএসএমএ)।   
 
ফেসবুক হোয়াটসঅ্যাপ কিনে নিয়েছে। চুক্তি হওয়ার পর হোয়াটসঅ্যাপের গ্রাহকদের কেউ কেউ এটি ব্যবহার করা ছেড়ে দিয়েছেন। প্রযুক্তি বিশ্বের বৃহৎ আয়োজন ও মোবাইল বিশ্বের সবচেয়ে বড় আয়োজন মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে বিশ্বখ্যাত সব প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধানরা মোবাইল কংগ্রেসে যোগ দিয়েছেন।

সারাবিশ্বে বর্তমানে হোয়াটসঅ্যাপের ৪৫ কোটি গ্রাহক রয়েছে। ফেসবুক সম্প্রতি এটি কিনে নিয়েছে ১৯ বিলিয়ন ডলারে। এরপর সবার আশঙ্কা করছিল এর ব্যবহারবিধিতে পরিবর্তন আসবে। তবে ফেসবুকের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মার্ক জুকারবার্গ মোবাইল কংগ্রেসে এই পরিবর্তনের সম্ভাবনাকে উড়িয়ে দিয়ে বলেছেন, এ ধরনের কোনো উদ্যোগ নেওয়া হবে না। তবে সেই সঙ্গে তিনি এটিও বলেছেন, ফেসবুক হোয়াটসঅ্যাপ কিনে নিলেও স্বাধীনভাবে চলবে।  

তরুণ মোবাইল নির্ভর এই যুগে মেসেজিংয়ের বাজার ধরতে ফেসবুক হোয়াটসঅ্যাপ কিনে নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

হোয়াটসঅ্যাপের বিষয়ে জুকারবার্গ বলেছেন, বিশ্বকে আরো উন্মুক্ত করা এবং যোগাযোগ ব্যবস্থা সহজ করতেই এ উদ্যোগ নিয়েছে ফেসবুক। হোয়াটসঅ্যাপ সহজ, দ্রুতগতির ও নির্ভরযোগ্য একটি সেবা। প্রতিদিন গড়ে ১০ লাখ করে এর গ্রাহক বাড়ছে। ধারণা করা হচ্ছে অচিরেই এই সংখ্যা ১০০ কোটিতে উন্নীত হবে।   

** মৌলিক তথ্য সেবা বিনামূল্যে দেওয়া হবে: জুকারবার্গ

বাংলাদেশ সময়: ১৫২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৪ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।