ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সময়ই বলবে হোয়াটসঅ্যাপ ভয়েসের ভবিষ্যত

ইশতিয়াক হুসাইন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৪
সময়ই বলবে হোয়াটসঅ্যাপ ভয়েসের ভবিষ্যত

বার্সেলোনা, স্পেন থেকে: টেলিনর গ্রুপের প্রেসিডেন্ট জন ফ্রেডরিক বাকসাস বলেছেন, মোবাইল ফোন থেকে তাৎক্ষণিক মেসেজ আদান প্রদানের সেবা প্রতিষ্ঠান হোয়াটসঅ্যাপের ভয়েস সার্ভিস চালু করা মোবাইল অপারেটরদের জন্য হুমকি। তবে এ নিয়ে মন্তব্য করার সময় এখনো আসেনি।

ভবিষ্যতই বলে দেবে এটি কি হবে।      

এরপরই ফ্রেডরিক বাকসাস বলেন, হোয়াটসঅ্যাপ কেনার পর জুকারবার্গকে এর ব্যাখ্যা দিতে হচ্ছে। অথচ আমরা যদি এটি কিনতাম মানুষ আমাদের পিষে ফেলতো।

সম্প্রতি ফেসবুক ১৯ বিলিয়ন ডলারে হোয়াটসঅ্যাপ কিনে নিয়েছে। সারাবিশ্বে বর্তমানে হোয়াটসঅ্যাপের ৪৫ কোটি গ্রাহক রয়েছে।

হোয়াটসঅ্যাপের প্রধান নির্বাহী কর্মকর্তা জন কউম বার্সেলোনার ওয়ার্ল্ড মোবাইল কংগ্রেসে চলতি বছরে ভয়েস সার্ভিস চালু করার ঘোষণা দেন। এর ব্যবহারকারীরা বিনা খরচে তথ্য আদান প্রদান করতে পারেন।

বাকসাস ২৬ বছর ধরে টেলিযোগাযোগ খাতের সঙ্গে যুক্ত। তিনি ২০০২ সাল থেকে টেলিনরের গ্রুপ প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। একই সঙ্গে তিনি ৮০০ টি মোবাইল অপারেটরের সংগঠন জিএসএমএর চেয়ারম্যান হিসেবে আগামী ডিসেম্বর পর্যন্ত দায়িত্ব পালন করবেন।     

টেলিযোগাযোগ ব্যবসায় বাংলাদেশকে বাতিঘর হিসেবে উল্লেখ করে টেলিনর গ্রুপের প্রেসিডেন্ট জন ফ্রেডরিক বাকসাস বলেন, মোবাইল সেবার ক্ষেত্রে গ্রামীণফোন একটি উদাহরণ। বাংলাদেশ যে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে এগিয়েছে তার বড় প্রমাণ পাওয়া গেছে ২০১৩ সালে। এ বছর বিশ্বে সবচেয়ে বেশি ফেসবুকে রেজিস্ট্রেশন হয়েছে এখান থেকে।    

স্পেনের বার্সেলোনায় চারদিনব্যাপী ওয়ার্ল্ড মোবাইল কংগ্রেসে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। ফিরা বার্সেলোনায় টেলিনরের প্যাভিলিয়নে আয়োজিত সংবাদ সম্মেলনে বাকসাস বলেন, বাংলাদেশ সরকার ডিজিটাল দেশ গড়ার কথা বলেছে। এদেশে থ্রিজি চালু হয়েছে। বাজার থেকে ভালো সাড়া আসছে। বাংলাদেশ সরকারের মোট রাজস্বের ৫ শতাংশ দেয় গ্রামীণফোন।

গ্লোবাল সিস্টেম ফর গ্লোবাল সিস্টেম ফর মোবাইল অ্যাসোসিয়েশন (জিএসএমএ) এই কংগ্রেসের আয়োজন করেছে।    
বর্তমানে টেলিনরের ১৬ কোটি গ্রাহক রয়েছে। এর মধ্যে ২৭ শতাংশ ইন্টারনেট ব্যবহার করে। এই হার এ বছরের মধ্যে ৫০ শতাংশে উন্নীত করতে চায় টেলিনর।  

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।