ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সিটিআইটি কম্পিউটার মেলা শুরু

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৪
সিটিআইটি কম্পিউটার মেলা শুরু

‘বিশ্বকাপের খেলা-প্রযুক্তির মেলা’ শ্লোগান নিয়ে দেশের অন্যতম কম্পিউটার বাজার ঢাকার আগারগাঁওস্থ বিসিএস কম্পিউটার সিটিতে আজ থেকে শুরু হয়েছে কম্পিউটার প্রদর্শনী ‘সিটিআইটি ২০১৪’।

যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের প্রধান অতিথি হিসেবে মেলার আনুষ্ঠানিক উদ্ধোধন করেন ।

এ সময় মন্ত্রী বলেন, ‘ ২০২১ সালের রূপকল্প বাস্তবায়ন হতে চলেছে আজ তা মনে হচ্ছে। এ কম্পিউটার মেলার প্রসার আরো বাড়াতে হবে। নষ্ট মেধা দিয়ে নয় সঠিক মেধা দিয়েই আমাদের দেশ উন্নয়ন করতে হবে। ’

বিশেষ অতিথির বক্তব্যে ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রনালয়ের তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, ‘আমরা ডিজিটাল বাংলাদেশ গড়ার যে সপ্ন দেখছি তা পূরণ হতে আর বেশি দেরি নাই। কম্পিউটার মেলার মাধ্যেমে আমরা দেশকে ডিজিটাল করতে সক্ষম হয়েছি। নতুন প্রজম্ম আমাদেরকে ডিজিটাল বাংলাদেশ উপহার দিবে। এজন্য আমরা কম্পিউটারসহ বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করছি। ’

বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি মোস্তাফা জব্বার বলেন, ‘মেলা আমাদেরকে ডিজিটাল বাংলাদেশের কথা মনে করিয়ে দেয়। এমন মেলার মাধ্যমে একটি সুন্দর তথ্যপ্রযুক্তি কেন্দ্রিক ডিজজিটাল বাংলাদেশ গড়ে তোলা সম্ভব। ’

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিসিএস কম্পিউটার সিটির সভাপতি মজিবুর রহমান স্বপন।

বিসিএস কম্পিউটার সিটির প্রায় ২ লক্ষ বর্গফুট জায়গা জুড়ে এ মেলায় প্রায় ১৬০টি স্থায়ী প্রতিষ্ঠানে তথ্যপ্রযুক্তির সুপরিচিত ব্র্যান্ডের কম্পিউটার সামগ্রী প্রদর্শন সহ সুলভে বিক্রি করা হবে। যেসব পণ্যের মধ্যে থাকছে কম্পিউটার হার্ডওয়্যার, সফটওয়্যার, নেটওয়ার্ক ডাটা কমিউনিকেশন পণ্য, মাল্টিমিডিয়া আইসিটি শিক্ষা উপকরন ল্যাপটপ, পামটপ, ডিজিটাল জীবন ধারা ভিত্তিক প্রযুক্তিপণ্য। এছাড়া বিখ্যাত আইসিটি ব্র্যান্ড ডিসপ্লের জন্য প্যাভিলিয়নের ব্যবস্থা করা হয়েছে।

 আগের মতো এবারেও থাকছে বিভিন্ন পণ্যে মূল্যছাড়, তথ্যপ্রযুক্তির সর্বাধুনিক পণ্যের সমাহার এবং বিশ্বের নামকরা প্রতিষ্ঠানের সুসজ্জিত প্যাভিলিয়ন। নিচ তলায় সজ্জিত মঞ্চে প্রতিদিন থাকছে সেলিব্রেটি শো। অন্যান্য আয়োজনে রয়েছে কম্পিউটার বিষয়ক অনুষ্ঠান, বিনামূল্যে ইন্টারনেট ব্যবহারের সুযোগ, গুনীজন সংবর্ধনা, রক্তদান কর্মসূচী। প্রতিযোগতিার মধ্যে আছে শিশু চিত্রাঙ্কন, গেমিং, ডিজিটাল ফটোগ্রাফী, বিতর্ক এবং কুইজ।

 আগামী মাসের ৮ মার্চ পর্যন্ত চলবে মেলা। প্রবেশমূল্য ১০ টাকা তবে আগের নিয়মে শিক্ষার্থীরা পরিচয়পত্র দেখিয়ে এবং প্রতিবন্ধীরা মেলায় বিনামূল্যে প্রবেশ করতে পারবে।
 
‘সিটিআইটি ২০১৪’ কম্পিউটার প্রদর্শনীতে গোল্ড স্পন্সর আসুস, অ্যাভিরা, স্যামসাং, এইচপি এবং পেমেন্ট পার্টনার বিকাশ। মিডিয়া পার্টনার হিসেবে এটিএন বাংলা, বাংলানিউজ২৪.কম, বাংলাদেশ প্রতিদিন এবং এবিসি রেডিও।
 
বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।