ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শিক্ষার্থীদের জন্য গ্রামীণের ২১ লাখ ঘণ্টার ইন্টারনেট ফ্রি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৪
শিক্ষার্থীদের জন্য গ্রামীণের ২১ লাখ ঘণ্টার ইন্টারনেট ফ্রি

ঢাকা: স্কুল শিক্ষার্থীদের বিনামূল্যে ২১ লাখ ঘণ্টা ইন্টারনেট ব্যবহারের সুযোগ করে দিচ্ছে গ্রামীণফোন। ভাষা আন্দোলন দিবস ২১ ফেব্রুয়ারির স্মরণে বুধবার থেকে এ সেবা চালু করা হয়েছে।



গ্রামীণফোন ‘ইন্টারনেট ফর অল’ এর আওতায় সারাদেশে ব্র্যাক পরিচালিত ২৫০ বহুমুখী সামাজিক শিক্ষাকেন্দ্রের শিক্ষার্থীরা এ সুযোগ পাবেন।

বুধবার পশ্চিম ধানমন্ডিতে অবস্থিত আলি হোসেন বালিকা উচ্চ বিদ্যালয়ে
আয়োজিত এক অনুষ্ঠানে এ ঘোষণা দেয়া হয়।

স্কুল শিক্ষার্থীদের দোরগোড়ায় ইন্টারনেট সেবা প্রদান কর্মসূচিতে সহযোগিতা করছে ব্র্যাক।   এ নিয়ে সম্প্রতি গ্রামীণফোন ও ব্র্যাকের মধ্যে একটি চুক্তি সই হয়েছে।

প্রত্যেক বাংলাদেশিকে ইন্টারনেট ব্যবহারের আওতায় আনতে ‘ইন্টারনেট ফর অল’ কর্মসূচি হাতে নিয়েছে গ্রামীণফোন। এ কর্মসূচির
লক্ষ্য হচ্ছে সবার জন্য শিক্ষনীয় কনটেন্ট, সংবাদ, তথ্য এবং জ্ঞান অর্জনের সমান সুযোগ সৃষ্টি করা।

ব্র্যাক বর্তমানে দেশে প্রায় ২ হাজার ৫০০ গণকেন্দ্র পরিচালনা করে। বহুমুখী এসব শিক্ষাকেন্দ্র আন্ত‍ঃপ্রজন্ম মিলনস্থল হিসেবে কাজ করে এবং বয়স্ক, শিশু এবং শিক্ষার্থীদের জন্য বেশ কিছু সেবা প্রদান করে। এছাড়া গণকেন্দ্রগুলো স্থানীয় ঐতিহাসিক নিদর্শন সংরক্ষণ, বৃদ্ধ ও নারীদের জন্য
ভ্রাম্যমাণ লাইব্রেরি ও শিশু কর্নার পরিচালনা করে।

আলি হোসেন বালিকা উচ্চ বিদ্যালয়ের অনুষ্ঠানে গ্রামীণফোন বোর্ড এর চেয়ারম্যান সিগভে ব্রেক্কে উপস্থিত শিক্ষার্থীদের সঙ্গে ইন্টারনেট ব্যবহারের সুবিধা নিয়ে আলোচনা করেন।

তিনি ইন্টারনেট বিষয়ক সচেতনতা ও শিশুদের নিরাপদে ইন্টারনেট ব্যবহারের প্রয়োজনীয়তার ওপর জোর দেন। পরে শিক্ষার্থীরা একটি কুইজ প্রতিযযোগিতায় অংশ নেন।

অনুষ্ঠানে ব্র্যাকের স্ট্র্যাটেজি, কমিউনিকেশনস অ্যান্ড ক্যাপাসিটি বিভাগের সিনিয়র ডিরেক্টর আসিফ সালেহ গ্রামীণফোনকে সময়োচিত উদ্যোগের জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, এই কর্মসূচি বিশেষ করে পল্লী এলাকার স্কুল শিক্ষার্থীদের আধুনিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের সুযোগ বাড়াবে।

গ্রামীণফোনের হেড অফ স্ট্র্যাটেজি এরলেন্ড প্রেস্টগার্ড, হেড অফ কর্পোরেট কমিউনিকেশনস তাহমিদ আজিজুল হক ও আলি হোসেন বালিকা বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক প্রকৌশলী সাজেদুল আলম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।