ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

উদয়ন স্কুলে "চিলড্রেন সায়েন্স ওয়ার্ল্ড"

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৪
উদয়ন স্কুলে "চিলড্রেন সায়েন্স ওয়ার্ল্ড"

"ভবিষ্যতের জন্য পৃথিবীকে বাসযোগ্য রাখার কাজটা আমাদেরই করতে হবে। কারণ আগামী প্রজন্মের জন্য একটি সুন্দর পৃথিবী রেখে যাওয়াটাই আমাদের মূল কাজ।

সেজন্য সবার নিজের কাজটাই উত্তমভাবে করা দরকার। " ঢাকার উদয়ন স্কুলে "চিলড্রেন সায়েন্স ওয়ার্ল্ড" নামের এক বিজ্ঞান আয়োজনে শিক্ষার্থীদের এই কথাটি স্মরণ করিয়ে দেওয়া হয়।   

"ভঙ্গুর পৃথিবী থেকে নক্ষত্রপানে" শিরোনামের এই আয়োজনে মূল আলোচনা করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. ফারসীম মান্নান মোহাম্মদী। উদয়ন বিদ্যালয়ের অধ্যক্ষ উম্মে সালমা বেগম অনুষ্ঠানের উদ্বোধন করেন। কর্মশালায় প্রায় ২৫০ জন শিক্ষার্থী অংশ নেয়।

কর্মশালায় আমাদের এই ভঙ্গুর পৃথিবীকে কিভাবে সুন্দর করা যায়, পৃথিবীর ভারসাম্য রক্ষায় সবার করণীয় এবং কি দায়িত্ব রয়েছে তা তুলে ধরেন ড. ফারসীম।

পৃথিবীর জন্মের শুরু থেকে বর্তমান সময় পর্যন্ত বড় বড় প্রাকৃতিক দূর্যোগের কারণগুলো তার আলোচনায় উঠে আসে। এছাড়াও আমাদের এই পৃথিবী কিভাবে ভঙ্গুর হচ্ছে এবং তা থেকে মুক্তির উপায়ও তিনি শিক্ষার্থীদের অবহিত করেন। অনুষ্ঠানের প্রশ্নোত্তর পর্বে  ভালো প্রশ্ন ও উত্তরের জন্য ২০ জন শিক্ষার্থীকে বই পুরস্কার দেওয়া হয় ।  

জাপান ভিত্তিক প্রতিষ্ঠান পাই-নেট জাপান এর আর্থিক সহযোগিতায় অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করে এনপিও সায়েন্স ফোরাম ২১,জাপান ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি।  

বাংলাদেশ সময়: ০১৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।