ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সেইলফিশ ১.০ প্রস্ত্তত

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, মার্চ ১, ২০১৪
সেইলফিশ ১.০ প্রস্ত্তত

খুব শীঘ্রই ফিনল্যান্ডের মোবাইল ফোন নির্মাতা নকিয়ার সাবেক কর্মীদের তৈরি স্মার্টফোন এশিয়ার কয়েকটি বাজারে পৌঁছাচ্ছে। এরইমধ্যে পণ্যটির বাজারজাতের সমস্ত কার্যক্রম সম্পন্ন।

সেইলফিশ অপারেটিং সিস্টেম ১.০ সংস্করণ প্রকাশকে কেন্দ্র করে হংকং, ভারত এবং রাশিয়ার বাজারে আসছে হ্যান্ডসেটটি। এছাড়া এশিয়ায় পণ্যটি শক্তভাবে বসানোর উদ্দেশ্যে বাজারগুলো বেছে নেওয়ার কারন বলে ধারণা করা হচ্ছে।

নকিয়ার মিগো প্রকল্পের এসব কর্মীরা একসময় নকিয়া ছেড়ে এসে নিজস্ব প্রতিষ্ঠান গড়ে তোলে। নিজেদের পরিকল্পনায় মিগো অপারেটিং সিস্টেমকে নতুনভাবে চালুর প্রত্যয়ে সেইলফিশ নামের ওএস’র ঘোষণা দেয়। যেজন্য মোবাইল বিশ্বের সমস্ত খুঁটিনাটি পর্যবেক্ষণ করে। এর কিছুদিন পরেই তাদের প্রথম হ্যান্ডসেটের ঘোষণা আসে। পণ্যটি পরিকল্পনায় সবদিক পূর্ণ মনোযোগ দিয়ে স্বতন্ত্র নকশা করে দলটি। ব্যবহারকারীদের কাছে যাতে সাচ্ছন্দ্যে ব্যবহারযোগ্য হয় সেজন্য বিশেষকরে ইউআই’র দিকে বেশি নজর দেওয়া হয়। এছাড়া ইউআই পদ্ধতি সহজেই ব্যবহারকারীদের কাজ অনুধাবন করে সিস্টেমের সঙ্গে সামঞ্জস্য করতে সক্ষম হয়।

৪.৫ ইঞ্চির হ্যান্ডসেটের হার্ডওয়্যার বৈশিষ্ট্যগুলোর মধ্যে অন্যতম কুয়ালকম ডুয়্যাল কোর ১.৪ গিগাহার্জ প্রসেসর, ১ জিবি ৠাম, ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ এবং মাইক্রোএসডি স্লট, মূল ক্যামেরা ৮ এমপি, ফ্রন্ট ফেসিং ক্যামেরা ১.৩ এমপি। আইপিএস কিউএইচডি পর্দায় রেজ্যুলেশন ৯৬০ বাই ৫৪০ যেখানে ৫টি মাল্টিটাচ পয়েন্ট আছে। ব্যাটারি ২১০০ এমএএইচ। ইউরোপে জোলা হ্যান্ডসেটের দাম ৪০০ ইউরো।

তথ্য মতে, ওএস’তে অ্যাপস স্বল্পতা ছাড়াও তেমন চমকপ্রদ সুবিধা না থাকায় এর উন্নয়ন কাজ চলতে থাকে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের সুবিধার্তে অ্যাপস যুক্তের সিদ্ধান্তে আসে। নতুন সংস্করণে দেওয়া সুবিধার মধ্যে এক্সটেন্ড ল্যান্ডস্কেপ, নিউ জেনারেল সেটিং এবং ক্যামেরার বেশি ফাঙ্কশন রয়েছে। অবশ্য, ১.০ সংস্করণযুক্ত পণ্যটি বাজারে আসার দিন এবং দাম কত নির্ধারণ হয়েছে সে বিষয়ে কোনো তথ্য দেয়নি জোল্লা।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, মার্চ ০১, ২০১৪


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।