ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস-এ রিভ সিস্টেমস

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, মার্চ ২, ২০১৪
মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস-এ রিভ সিস্টেমস

ঢাকা: প্রতিবারের মতো এবারও মোবাইল বিশ্বের সর্ববৃহৎ আয়োজন মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস-এ অংশ নিয়েছে বিশ্বের শীর্ষস্থানীয় মোবাইল ভিওআইপি সলিউশন প্রদানকারী বাংলাদেশি বহুজাতিক প্রতিষ্ঠান রিভ সিস্টেমস।

স্পেনের বার্সেলোনায় এ আয়োজন হওয়ায় ইউরোপ এমনকি আফ্রিকার বাজার লক্ষ্য করে নিজেদের পণ্য ও সেবা উপস্থাপন করার সুযোগটি দারুণভাবে কাজে লাগিয়েছে ৭৫টিরও বেশি দেশে ২২০০’র বেশি সার্ভিস প্রোভাইডারকে সফলতার সঙ্গে সেবা প্রদানকারী প্রতিষ্ঠানটি।



রোববার প্রতিষ্ঠানটির পক্ষে পাঠানো বিজ্ঞপ্তিতে এ বিষয়ে বিস্তারিত জানানো হয়।

এতে বলা হয়, এ বছর রিভ সিস্টেমসের নতুন এক সলিউশন ইউরোপের ল্যান্ডলাইন অপারেটরদের মধ্যে দারুন আগ্রহের সৃষ্টি করেছে। এই সলিউশনের মাধ্যমে যে কোনো ল্যান্ডলাইন অপারেটরের গ্রাহকরা মোবাইল ফোনে ডাটা বা ইন্টারনেট ব্যাবহারের মাধ্যমে কল করতে এবং কল রিসিভ করতে পারবেন।
এই সলিউশনের বিস্তারিত নিয়ে কথা বলার জন্য ইউরোপ এবং বিশ্বের অন্যান্য দেশের নামীদামী ল্যান্ডলাইন অপারেটরদের রিভের প্যাভিলিয়নে এসে ভিড় করতে দেখা যায়।

মোবাইল ফোনের ক্রমবর্ধমান ব্যবহারের কারণে সাশ্রয়ী হওয়া সত্ত্বেও বিশ্বব্যাপী ল্যান্ডলাইন এর ব্যবসা সঙ্কুচিত হয়ে আসছে। রিভের এই সলিউশনের মাধ্যমে ল্যান্ডলাইন অপারেটরদের নতুনভাবে মার্কেট শেয়ার অর্জনের দারুন এক সুযোগ তৈরি হলো।

জানা যায়, এই সলিউশনটি মূলত একটি মোবাইল অ্যাপের মাধ্যমে কাজ করবে। এই মোবাইল অ্যাপটি থ্রিজি কিংবা ওয়াইফাই নেটওয়ার্কে থাকলেই ল্যান্ডফোনের যে কোন কল মোবাইল ফোনের মধ্যমে যে কোন জায়গা থেকে রিসিভ করা এবং ইচ্ছেমত কলও করা যাবে। এতে ল্যান্ডলাইনের কলরেটে কোন তারতম্য ঘটবে না।
logo_bg
রিভ সিস্টেমসের ইউরোপ সেলস ডিরেক্টর রন পাস এ প্রসঙ্গে জানান, ‘ইউরোপে মোবাইলে থ্রিজি ইন্টারনেটের ব্যবহার খুবই আশাব্যাঞ্জক। আর তাই আমি মনে করি এটি ল্যান্ডলাইন অপারেটরদের জন্য অনেক বড় একটি সুযোগ। শুধুমাত্র ইউরোপ নয়, আফ্রিকা এবং এশিয়া মহাদেশের অনেক দেশেও এই সলিউশনটি ল্যান্ডলাইনে অপারেটরদের মার্কেট শেয়ার বাড়াতে কার্যকরী ভূমিকা রাখবে। ’

এমভিএনও মোবাইল অপারেটরদের জন্য রিভের এমভিএনও প্রোডাক্ট স্যুট’ সম্পর্কে তিনি বলেন, এর মাধ্যমে এমভিএনও অপারেটররা নিজেদের ব্র্যান্ডিং-এ রিভ সিস্টেমের মোবাইল ডায়ালার ব্যাবহার করতে পারবে। এই মোবাইল ডায়ালারের সঙ্গেই থাকছে ইনস্ট্যান্ট ম্যাসেজিং এবং আইপি কল করার সুবিধা। আর তাই যে সকল এমভিএনও ডাটা সিম অফার করছে তারা এখন রিভের সেবা ব্যবহার করে খুব কম রেটে লং ডিস্টেন্স কলের অফারও দিতে পারবে। এর সঙ্গে ইনস্ট্যান্ট ম্যাসেজিং এর আদলে থাকছে মোবাইল চ্যাট। এছাড়াও রিভ প্রদর্শন করছে নিজের সুইচ ও বিলিং প্ল্যাটফর্ম।

এ প্রসঙ্গে রিভ সিস্টেমসের গ্লোবাল মার্কেটিং ডিরেক্টর সঞ্জিৎ চ্যাটার্জী বলেন, ‘নিশ মার্কেট থেকে বের হয়ে এমভিএনও’রা অনেক ডায়নামিক সার্ভিস প্রোভাইডার হিসেবে আবির্ভূত হচ্ছে। আর আমাদের সলিউশন ব্যাবহার করে তারা তাদের সেবার পরিধি অনেক বেশি ছড়িয়ে দেওয়ার দারুন এক সুযোগ পাচ্ছে। আর তাই ইন্টারনেট সেবা প্রদানকারী যে কোন এমভিএনও আমাদের সেবা নিয়ে তার গ্রাহকদের ভয়েস কল, চ্যাট, ফাইল ট্রান্সফার, মোবাইল টপ আপ এবং এসএমএস সুবিধা প্রদান করতে পারবে। যা তার ব্যবসার পরিধি বাড়িয়ে দেবে দারুণভাবে। ’

প্রসঙ্গত, এমভিএনও’র পূর্ণ রূপ মোবাইল ভার্চুয়াল নেটওয়ার্ক অপারেটর। যাদের নিজস্ব কোন ওয়ারলেস নেটওয়ার্ক ইনফ্রাস্ট্রাকচার নেই। এমভিএনও’রা মোবাইল অপারেটরদের নেটওয়ার্ক ইনফ্রাস্ট্রাকচার ব্যবহার করে নিজস্ব ব্র্যান্ডিং-এ নিজেদের গ্রাহকদের সেবা প্রদান করে থাকে।

এ বছর মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসকে কেন্দ্র করে প্রায় ৮০ হাজার বিদেশি অতিথির পদচারণায় মুখরিত হয়ে ওঠে বার্সেলোনা। বার্সেলোনার বাসিন্দাদের কাছে ফুটবল হচ্ছে ভালোবাসা আর মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস তাদের জন্য গর্বের একটি বিষয়। ২০০৬ সাল থেকে বার্সেলোনা প্রযুক্তি বিশ্বের সর্ববৃহৎ এই আয়োজনটি চমৎকারভাবে সম্পন্ন করে আসছে। এজন্য এরইমধ্যে খ্যাতি কুড়িয়েছে সাগর পাড়ের এই ব্যস্ত নগরী।

বিশ্বখ্যাত সব প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধানরা উপস্থিত ছিলেন বিভিন্ন কনফারেন্সে। তারা তাদের বক্তব্য উপস্থাপন করছেন। বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত এসব রথী-মহারথীদের মধ্যে মধ্যে ছিলেন ফেসবুকের ফাউন্ডার ও সিইও মার্ক জুকারবার্গ, আইবিএম’র সিইও ভার্জিনিয়া রমেটি, জিএসএম মহাপরিচালক অ্যানি বোভারত, টেলিনর গ্রুপের প্রেসিডেন্ট জন ফ্রেডরিক বাকসাস, ফোর্ড মোটর কোম্পানির প্রেসিডেন্ট (ইউরোপ, মধ্যপ্রাচ্য ও আফ্রিকা) স্টিফেন টি ওডেল।

রিভ সিস্টেমস-এর প্রধান কার্যালয় সিংগাপুরে এবং প্রধান ডেভেলপমেন্ট সেন্টার বাংলাদেশে। ভারতেও রয়েছে এর ডেভেলপমেন্ট সেন্টার এবং যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে রয়েছে এর সেলস অফিস।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, মার্চ ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।