ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সহজ কিস্তিতে ল্যাপটপ পাবেন নারী উদোক্তা ও শিক্ষার্থীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৭ ঘণ্টা, মার্চ ৬, ২০১৪
সহজ কিস্তিতে ল্যাপটপ পাবেন নারী উদোক্তা ও শিক্ষার্থীরা

ঢাকা: প্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে দিতে সহজ কিস্তিতে ও স্বল্প সুদে ল্যাপটপ কিনতে পারবেন নারী উদ্যোক্তা ও শিক্ষার্থীরা। ট্রাস্ট ব্যাংক এজন্য ঋণ দেবে।



ডেল ব্র্যান্ডের এ ল্যাপটপ পাওয়া যাবে ই-কমার্স প্রতিষ্ঠান ‘আমার দেশ আমার গ্রাম’র মাধ্যমে। এ লক্ষ্যে তিন প্রতিষ্ঠানের মধ্যে চুক্তি হয়েছে।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক গভর্নর ড. আতিউর রহমান আনুষ্ঠানিকভাবে দু’জন শিক্ষার্থী ও একজন নারী উদ্যোক্তার হাতে ল্যাপটপ তুলে দিয়ে কর্মসূচির উদ্বোধন করেন। এ উপলক্ষ্যে বাংলাদেশ ব্যাংক কনফারেন্স হলে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কেন্দ্রীয় ব্যাংকের এসএমই বিভাগের মহাব্যবস্থাপক মাসুম পাটোয়ারীর সভাপতিত্বে অনুষ্ঠানে ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ইশতিয়াক আহমেদ চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক দাশগুপ্ত অসীম কুমার, ডেল’র আবাসিক ব্যবস্থাপক সোনিয়া বশির করিব, আমার দেশ আমার গ্রামের প্রতিষ্ঠাতা সাদেকা হাসান সেজুতিসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।



এসময় আয়োজকরা জানান, ল্যাপটপ কিনতে ট্রাস্ট ব্যাংক ৯ থেকে ১০ শতাংশ সুদে নারী উদ্যোক্তাদের ও শিক্ষার্থীদের ঋণ দেওয়া হবে। দুই বছরের সহজ কিস্তিতে তারা এ ঋণ পাবেন। ডাউন্টপেমেন্ট হিসেবে ল্যাপটপের দামের ২০ শতাংশ ক্রেতাকে দিতে হবে। বাকি ৮০ শতাংশই গ্রাহকরা পাবেন ঋণ হিসেবে।

প্রকল্পের উদ্বোধন করে বাংলাদেশ ব্যাংকের গর্ভনর বলেন, আমরা ই-কমার্সের প্রসার করতে চাই। নারীর ক্ষমতায়ন চাই। তরুণদের ব্যাংকিং সেবায় নিয়ে আসতে চাই। এসব বিবেচনা করেই বাংলাদেশ ব্যাংক তার পুনঃঅর্থায়ন তহবিল থেকে ব্যাংক রেটে (৫ শতাংশ হারে) এ অর্থ দেবে।

এসময় তিনি বলেন, এখন থেকে এসএমই উদ্যোক্তারা ২০ থেকে হাজার টাকাও ঋণ নিতে পারবেন।

ইশতিয়াক আহমেদ বলেন, অনলাইনের মাধ্যমে আবেদন নিয়ে এ ঋণ দেওয়া হবে। সাধারণ গ্রাহক পর্যায়ে ঋণে ২০ শতাংশ দেওয়ার বিধান। কিন্তু এখানে আমরা ৮০ শতাংশ ঋণ দিতে পারবো।

সোনিয়া বশির কবির বলেন, আমরা ঘরে ঘরে ডেল কম্পিউটার নিয়ে যেতে চাই। শিক্ষার্থীদের হাতে ল্যাপটপ তুলে দিতে চাই। সে লক্ষ্যেই এ যাত্রা। দুই বছরের সহজ কিস্তিতে এ ল্যাপটপ দেওয়া হবে। তবে ল্যাপটপের গ্যারান্টি থাকবে তিন বছর।

মাসুম পাটোয়ারী বলেন, নারী উদ্যোক্তাসহ এসএমই উদ্যোক্তাদের জন্য বাংলাদেশ ব্যাংক প্রতিনিয়ত নতুন নতুন কর্মসূচি অব্যাহত রাখবে।

আয়োজকরা বলেন, আমার দেশ আমার গ্রাম ও ডেল এর ওয়েবসাইটের মাধ্যমে ঋণের জন্য আবেদন করা যাবে।

বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৪/আপডেট: ১৫২১ ঘণ্টা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।