ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

জুনে আসছে গুগলের স্মার্টওয়াচ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৪
জুনে আসছে গুগলের স্মার্টওয়াচ

সম্প্রতিকালে পরিধেয় প্রযুক্তির বাজার বেশ সরগরম। বিশ্বের নামি প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো পরিধেয় প্রযুক্তির বাজারমুখী হচ্ছে বলে গুজব আছে।

যার মধ্যে রয়েছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট, অ্যাপল এবং গুগলের নাম। বাজার বিশ্লেষকদের মতে, বর্তমানে এ বিভাগে স্যামসাং, সনি এবং পেবলের অবস্থান সর্বোচ্চে। ‍

টুইটারের ইভলিকস নামক অ্যাকাউন্টে নতুনকরে সার্চ জায়ান্টের স্মার্টওয়াচের তথ্য ফাঁস হয়। গুগলের পরিধেয় প্রযুক্তির নির্মাণ কাজ অনেকটা এগিয়ে, জুনেই প্রদর্শিত হতে পারে পণ্যটি। আর এটি তৈরি করছে এলজি এমন তথ্য দিয়েছে ইভলিকস। গুগল স্মার্টওয়াচে দেওয়া বিভিন্ন বৈশিষ্ট্য-পর্দার আকৃতি ১.৬৫ ইঞ্চি এর আইপিএস প্রযুক্তির পর্দায় রয়েছে ২৮০ বাই ২৮০ পিক্সেল। এর ৠাম ৫১২ এমবি, ৪ জিবি ইন্টারনাল স্টোরেজ, ব্লুটথ সুবিধা থাকছে।

আকৃতির হিসাবে গুগলের এ পণ্যটি অনেকটা স্যামসাং গিয়ার ২’র অনুরুপ। তবে বড় একটি পার্থক্য এলজি নির্মিত এ ওয়াচ স্যামসাং’র ওলেড প্যানেলের কন্ট্রাস্ট রেশিও‘র মতো নয়। উল্লেখ্য, কয়েক সপ্তাহ আগে ইভলিকস টুইটে বলা হয় ২৫ জুন আইও ইভেন্টে পরিধেয় পণ্য প্রদর্শন করবে সার্চ জায়ান্ট। গুগল অ্যান্ড্রয়েড বিভাগের সুন্দার পিশাই এ প্রসঙ্গে জানায়, শীঘ্রই পরিধেয় পণ্যের জন্য ‘অ্যান্ড্রয়েড এসডিকে’ উন্মুক্ত করবে গুগল।

গুগল স্মার্টওয়াচ প্রত্যাশীদের উদ্দেশ্যে বলা হয়েছে যদিও স্যামসাং গিয়ার সিরিজের অনুরুপ পণ্য পাওয়ার সুযোগ নেই তাদের। তবে অধিকাংশ অ্যান্ড্রয়েড পণ্যের সঙ্গে টেক্কা দেওয়ার ক্ষমতা রাখবে গুগলের এ স্মার্টওয়াচ।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।