ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফেস রিকগনিশনের ক্ষমতা বাড়াচ্ছে ফেসবুক

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৪
ফেস রিকগনিশনের ক্ষমতা বাড়াচ্ছে ফেসবুক

চেহারা শনাক্তে আরো কার্যকর টুল নিয়ে আসছে ফেসবুক। অ্যাডভান্স এ টুল তৈরিতে থ্রিডি প্রযুক্তির ব্যবহার হয়েছে বলে জানা গেছে।

তবে খুব শীঘ্রই সুবিধাটি উপভোগের সুযোগ পাচ্ছেনা ফেসবুক ব্যবহারকারীরা। তথ্য মতে, আগামী জুনে অনুষ্ঠেয় আইইইই কনফারেন্সে অ্যাডভান্স টুলসটি উপস্থাপনের কথা রয়েছে।

ফেসবুক সুত্র মতে, বিগত সবসময়ের তুলনায় ব্যবহারকারীরা অধিক সহজ পদ্ধতিতে ছবি ট্যাগ করতে পারবে। নতুন এ প্রযুক্তি প্রায় মানুষের মতো দক্ষতার সাথে ছবি শনাক্তে সক্ষম। একজন মানুষ যেমন অপিরিচিত দুটি ছবির মধ্য থেকে আসল ব্যক্তির ছবি শনাক্ত করতে ক্ষমতা রাখে ৯৭.৫৩ ভাগ। অন্যদিকে কম্পিউটার এখন পর্যন্ত মানুষের মতো কার্যকরভাবে সেটি করতে পারেনা।
 
সোশ্যাল মিডিয়ার জায়ান্ট ফেসবুকের ডিপফেস প্রজেক্ট ৯৭.২৫ শাতাংশ সঠিকতার সঙ্গে ছবি শনাক্তে সক্ষম। স্মার্ট প্রযুক্তি ব্যবহৃত এ টুল ব্যক্তির ছবির বিভিন্ন অংশ অন্য ছবির সাথে মিলিয়ে ম্যাপ করে।

প্রযুক্তিটি পরীক্ষা নিরীক্ষার জন্য ফেসবুক নেটওয়ার্কের অসংখ্য ছবি নিয়ে কাজ চলছে। আরও জানানো হয়, ব্যক্তির ছবি যদিও সোজামুখে না থকে তবুও পদ্ধতিটি কাজ করে। ফলে ফেসিয়াল রিকগনিশন টুলের কার্যক্ষমতায় এটা বড় এক পরিবর্তন বলে মন্তব্য করা হয়েছে।

এছাড়া প্রযুক্তিটি যেহেতু বহু মাধ্যমে ব্যবহারে অসীম ক্ষমতাসম্পন্ন। ফেসবুক প্রথমত এটি ফটো ট্যাগিং’র কাজটি সরল করার জন্য উদ্যোগটি নিয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।