ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

জিমেইলে তথ্য চুরির নতুন ফাঁদ!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৪
জিমেইলে তথ্য চুরির নতুন ফাঁদ!

ঢাকা: কোনো ব্যবহারকারী যদি তার জিমেইলে ‘ডকুমেন্টস’ শিরোনামে কোনো অপরিচিত মেইল পেয়ে থাকেন, তবে, হুট করেই ওই মেইলে ক্লিক করে ফেলবেন না! কারণ, সাইবার দুর্বৃত্তরা এ ধরনের স্ক্যাম ছড়িয়ে আপনার তথ্য চুরি করতে নতুন ফাঁদ পেতেছে!

মেইলটিতে ক্লিক করলেই ব্যবহারকারীকে গুগল ড্রাইভের একটি পেজে নিয়ে যাওয়া হবে। পেজটি দেখতে গুগলের মূল পেজের মতো মনে হওয়ায় তাতে হয়তো পাসওয়ার্ড ও নির্দেশনা মতো তথ্য দিতে থাকবেন ব্যবহারকারী।

আর এই সুযোগেই ব্যবহারকারীর সর্বনাশ করে ছাড়বে দুর্বৃত্তরা।

সম্প্রতি জিমেইলে ছড়ানো সাইবার দুর্বৃত্তদের এ ধরনের স্ক্যাম চিহ্নিত করেছে অনলাইন নিরাপত্তা কোম্পানি সিমানটেক।

সিমানটেক’র কর্মকর্তারা জানান, ‘ডকুমেন্টস’ শিরোনামে আসা ওই মেইলটির নির্দেশনা মতো ওয়েবপেজটিতে গেলে পাসওয়ার্ড চেয়ে নতুন করে লগইন করানো হবে। আর নতুন করে লগইন করে ফেললেই  সর্বনাশ। এরপর বিভিন্ন ধাপে ব্যক্তিগত তথ্য চাওয়া হবে। অসতর্কতাবশত এসব পূরণ করলে জিমেইল থাকা ব্যবহারকারীর সকল তথ্য চুরি করে নেবে দুর্বৃত্তরা।

দুর্বৃত্তদের এমন স্ক্যাম ছড়ানোর প্রেক্ষিতে গুগলের এক প্রতিনিধি দাবি করেছেন, তারা এই ভুয়া পেজগুলি মুছে ফেলেছেন এবং তাদের নিরাপত্তা প্রতিনিধি দল এ ধরনের প্রতারণা ঠেকাতে কাজ করছে।

এছাড়া, অসতর্কতাবশতঃ এ ধরনের ঘটনা ঘটে গেলে দ্রুত পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলার পরামর্শ দিয়েছে গুগল।

উপরের ছবিতে জিমেইলের যে দু'টি পেজ দেখা যাচ্ছে এর মধ্যে কোনটি জিমেইলের আসল পেজ বোঝা যাচ্ছে? আসলে পেজ দু’টির মিল এতো নিখুঁত যে কোনটি ভুয়া তা চিহ্নিত করা প্রায় অসম্ভব। অবাক করা ব্যাপার হলেও ডান পাশের পেজটিই জিমেইলের আসল পেজ।

এমন নিখুঁত মিলের কারণেই কোনটি স্ক্যাম-আর কোনটি সঠিক মেইল সেটি চিহ্নিত করা অসম্ভব হয়ে পড়ে। তবে সতর্কতার বিকল্প নেই।
 
উল্লেখ করা যেতে পারে, প্রযুক্তির এ বিপ্লবের যুগে প্রযুক্তিনির্ভর প্রতারণা অনেক বেশি ছড়িয়ে পড়ছে। শুধু মেইল-জিমেইল হ্যাক বা তথ্য চুরি নয়, অনেক সময় এসব মেইল থেকে তথ্য চুরি করে অর্থ হাতিয়ে নেওয়া হয়, এমনকি প্রযুক্তির ব্যবহারে সামান্য অসতর্কতার কারণে জীবনহানির হুমকিতেও পড়তে হয়।

এমন অনভিপ্রেত পরিস্থিতি এড়াতে কোনো ধরনের অপরিচিত মেইল রিসিভ করা থেকে বিরত থাকাই শ্রেয়। এছাড়া, পরিচিত কোনো মেইল অ্যাকাউন্ট থেকে এলেও সেটি অনেক সতর্কতার সঙ্গে গ্রহণ করতে হবে। কারণ, ওই প্রেরকের মেইল ব্যবহার করে হয়তোবা প্রতারকরা ব্যবহারকারীকে ফাঁদে ফেলতে পারে।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।