ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অনলাইনে নারী সহিংসতা প্রতিরোধে মুক্ত আলোচনা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, মার্চ ২২, ২০১৪
অনলাইনে নারী সহিংসতা প্রতিরোধে মুক্ত আলোচনা বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনলাইনে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সচেতনতা, সতর্কতা ও দক্ষতাই মূল হাতিয়ার। এ ব্যাপারে পিছিয়ে থাকলে প্রতিরোধ সম্ভব হবেনা।

"অনলাইনে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি" শীর্ষক মুক্ত সেমিনারে বক্তারা এ কথা বলেন।

নারীর ক্ষমতায়নে তথ্যপ্রযুক্তির ব্যবহার বিষয়ক আন্তর্জাতিক প্রচারণা "টেইক ব্যাক দ্যা টেক" এর ধারাবাহিকতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কুয়েত মৈত্রী হলের মিলনায়তনে মুক্ত এ সেমিনারের আয়োজন করে হলের ইয়েস(YES) গ্রুপ। সহযোগিতায় ছিল ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক।

বিডিওএসএসের সাধারণ সম্পাদক মুনির হাসান অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের আমেনা লিপি এবং বাংলাদেশে টেইক ব্যাক দ্যা টেকের সমন্বয়কারী সাজিয়া আফরিন স্মিতা আলোচনায় অংশ নিয়ে বলেন, বর্তমানে ইন্টারনেট এবং তথ্যপ্রযুক্তির ব্যবহার ব্যাপকভাবে বাড়ছে একইসাথে নানা ধরণের অপরাধমূলক ঘটনা ঘটছে। যার মধ্যে নারীর প্রতি সহিংসতা ও অবমাননার বিষয় অন্তর্ভুক্ত রয়েছে।

বিশেষকরে সামাজিক যোগাযোগের সাইটসমূহ ব্যবহারে কিছু সতর্কতা মেনে চললে এ ধরনের অনাকাঙ্খিত সমস্যা থেকে রক্ষা পাওয়া সম্ভব। আর এজন্য নিজের পাসওয়ার্ড অন্যকে না দেওয়া, বন্ধু নির্বাচনে সতর্ক থাকা এবং ব্যক্তিগত ছবি ফেসবুকে না দেওয়ার পরামর্শ দেওয়া হয়। এছাড়া মোবাইল ফোন ব্যবহারেও সতর্ক থাকতে হবে বলে জানান।

সেমিনার শেষে বক্তারা শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। উল্লেখ্য, এ কার্যক্রমে আগ্রহী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রচারণার জন্য ফেসবুক পেজে (https://www.facebook.com/tbttbd) যোগাযোগ করতে পারবে।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, মার্চ ২২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।