ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তথ্যপ্রযুক্তিতে দক্ষতা বাড়াতে ই-এনজিও কর্মশালা অনুষ্ঠিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৪
তথ্যপ্রযুক্তিতে  দক্ষতা বাড়াতে ই-এনজিও কর্মশালা  অনুষ্ঠিত

ঢাকা: তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধিতে রাজধানীতে ইএনজিও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার ঢাকার ধানমন্ডি এলাকার ইএমকে সেন্টারে এ আয়োজন করা হয়।


পাবলিক ইন্টারেস্ট রেজিস্ট্রি(ডট অর্গ), মার্কিন যুক্তরাষ্ট্র এবং ডিজিটাল ইমপাওয়ারমেন্ট ফাউন্ডেশন (ডিইএফ), ইন্ডিয়া ও বাংলাদেশের ডিনেট’র যৌথ উদ্যোগে কর্মশালাটির আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন, এনজিও বিষয়ক ব্যুরো বাংলাদেশের মহাপরিচালক মো: নুরুন্নবী তালুকদার। কর্মশালায় তিনি বলেন, বর্তমানে তথ্য প্রযুক্তি নির্ভরশীল বিশ্বে বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে স্বনির্ভর ও মধ্যম আয়ের দেশে পরিণত করতে স্থানীয় পর্যায়ের এনজিওদের তথ্যপ্রযুক্তির সাথে সংশ্লিষ্ট ও পারদর্শী হতে হবে।

ডিনেট’র নির্বাহী পরিচালক ড. অনন্য রায়হান তথ্যপ্রযুক্তি খাতে এই কর্মশালার গুরুত্ব নিয়ে বলেন, ডিনেট জন্মলগ্ন থেকেই স্থানীয় পর্যায়ে তথ্য সেবা কেন্দ্র, বিদ্যালয়ে মাল্টি মিডিয়া ক্লাশরুম, মোবাইলে মাতৃ¯¦াস্থ্য সেবা এবং গ্রামীণ শিক্ষিত নারীদের মাধ্যমে জনগণের কাছে তথ্যসেবা দিয়ে আসছে। একে আরোও সম্প্রসারিত করতে সকলের সহযোগিতা প্রয়োজন।

এ সময় বলা হয়, ‘ইএনজিও কর্মশালা’র উদ্দেশ্য হলো তৃণমূল পর্যায়ের এনজিওগুলোকে ভার্চুয়াল জগতের সাথে পরিচয় করিয়ে দেওয়া। আর একইসাথে জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে গণসংযোগ বৃদ্ধি করার মাধ্যমে তাদের ক্ষমতায়ন করা। তৃণমূল পর্যায়ের বাংলাদেশি ৫০টি এনজিওর তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধির জন্য ইএনজিও কর্মশালার আয়োজন।

ইএনজিও প্রোগ্রাম একটি আর্ন্তজাতিক উদ্যোগ, যা বিভিন্ন দেশের তৃনমূল পর্যায়ের এনজিও গুলোর তথ্যপ্রযুক্তির দক্ষতা বৃদ্ধি করে, ফ্রি ওয়েবসাইট, ডোমেইন এবং দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে।

দিনব্যাপী চলা এ কর্মশালায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা এনজিও কর্মীরা ব্যাপক উৎসাহ নিয়ে অংশগ্রহণ করেছেন।

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।