ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিজ্ঞানচর্চা ছাড়া এগোনোর বিকল্প নেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩২ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৪
বিজ্ঞানচর্চা ছাড়া এগোনোর বিকল্প নেই

ঢাকা: শিশুদের বিজ্ঞানচর্চায় উৎসাহিত করে দেশকে এগিয়ে নেওয়ার আহ্বান জানিয়ে বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ড. ইয়াফেস ওসমান বলেছেন, বিজ্ঞান চর্চা ছাড়া একটি জাতির এগিয়ে যাওয়ার বিকল্প কোনো পথ নেই। শিশুরা বিজ্ঞানচর্চার মাধ্যমে নিজেকে সুপ্রতিষ্ঠিত করে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারে।



বৃহস্পতিবার রাজধানীর বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ কেন্দ্রে আয়োজিত তিন দিনব্যাপী বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি একথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব খন্দকার মো. আসাদুজ্জামান, বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের চেয়ারম্যান আহমেদ ইসমাইল মোস্তফা।

ড. ইয়াফেস ওসমান বলেন, শিশুরাই দেশের ভবিষ্যৎ। তারা যেদিন সত্যিকার অর্থে বড় হয়ে দেশের দায়িত্ব ভার গ্রহণ করবে, সেদিনই ত্রিশ লাখ শহীদের রক্তদানের লক্ষ্যে পৌঁছাতে পারবো আমরা।

তিনি বলেন, শিশুরা সবকিছুই সরলভাবে চিন্তা করে। আমাদেরও সবকিছু শিশুদের মতো চিন্তা করা উচিত।

প্রতিমন্ত্রী বলেন, চেষ্টা করলে বাঙালির কাছে অসাধ্য কিছু নেই। আমরা শিশুদের জন্য বাসযোগ্য পরিবেশ তৈরি করে দিয়ে যেতে চাই।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের সঙ্গে একমত প্রকাশ করে তিনি বলেন, বিজ্ঞানচর্চা ছাড়া কোনো জাতিরই এগিয়ে যাওয়ার বা উন্নতি করার বিকল্প পথ খোলা নেই।

মুহম্মদ জাফর ইকবাল বলেন, দেশের স্কুলশিক্ষার্থীর সংখ্যা প্রায় ৩ কোটি। এর‍া লেখাপড়া করে সত্যিকার অর্থে শিক্ষিত হয়ে উঠলে সেটা দেশের জন্য কতো বড় শক্তি হবে তা কি চিন্তা করা যায়?

তিনি বলেন, নতুন সহস্রাব্দের সম্পদ হচ্ছে জ্ঞান। এসব ছেলে-মেয়ে লেখাপড়া করলেই দেশের জ্ঞান সম্পদ বাড়বে।

২৭ মার্চ শুরু হওয়া এই মেলা চলবে ২৯ মার্চ পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত খুদে বিজ্ঞানীদের মিলনমেলায় ৭৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ২১০টি প্রকল্প প্রদর্শিত হচ্ছে। মেলায় প্রায় সাড়ে আটশ’ খুদে বিজ্ঞানী অংশ নিচ্ছে।

বাংলাদেশ সময়: ১২২৩ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।