ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মোবাইল অ্যাপ ‘ইতি বাংলাদেশ’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৪
মোবাইল অ্যাপ ‘ইতি বাংলাদেশ’

ঢাকা: ভাষা আন্দোলন থেকে শুরু করে মহান স্বাধীনতার রক্তক্ষয়ী সংগ্রামের অনন্য ইতিহাস তরুণ প্রজন্মের সামনে তুলে ধরতে ‘ইতি বাংলাদেশ’ নামে মোবাইল অ্যাপ এনেছে অ্যাপ্লিকেশন নির্মাতা প্রতিষ্ঠান ‘বিজনেস অ্যাপ স্টেশন’। এবারের স্বাধীনতা দিবসকে সামনে রেখে এ অ্যাপটির উদ্বোধন করা হয়েছে।



অ্যান্ড্রয়েড এই অ্যাপটিতে ১৯৪৭ সালে ব্রিটিশ ভারতের বিভক্তি থেকে শুরু করে ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুক্তি ও স্বদেশ প্রত্যাবর্তনের ইতিহাস তুলে ধরা হয়েছে। এতে তারিখ ও সাল অনুযায়ী টাইমলাইন আকারে ৬৬টি ঘটনার ছবি ও তথ্য তুলে ধরা হয়েছে। বামপাশের মেনুর মাধ্যমে সাল ও তারিখ নির্বাচন করেও এসব ঘটনা ও ছবি সহজেই দেখা যাবে।


এছাড়া জর্জ হ্যারিসনের কনসার্ট ফর বাংলাদেশের সম্পূর্ণ অ্যালবাম, মুক্তিযুদ্ধের তথ্যচিত্র, ৭ই মার্চের ঐতিহাসিক ভাষন, মুক্তিযুদ্ধের সংক্ষিপ্ত ইতিহাস, মুক্তিযোদ্ধাদের শপথ গ্রহণ, বীরাঙ্গনা বাংলাদেশ নিয়ে তথ্যচিত্র, অসহযোগ আন্দোলন, পাকবাহিনীর আত্মসমর্পনসহ ইউটিউবে প্রকাশিত মোট ২২টি ভিডিও অ্যাপটিতে যুক্ত করা হয়েছে।


অ্যাপটি সম্পর্কে বিজনেস অ্যাপ স্টেশনের সহ-প্রতিষ্ঠাতা ও অ্যাপ আর্কিটেক্ট মাহমুদ হাসান সানি বলেন, সময়ের চাহিদায় এখন প্রায় সকলের হাতেই স্মার্টফোন পৌছে গেছে। তরুণ প্রজন্মকে ডিজিটাল উপায়ে স্মার্টফোনে অ্যাপের মাধ্যমে দেশের সঠিক ইতিহাস জানাতে এই অ্যাপ তৈরির উদ্যোগ নেওয়া হয়। শিগগিরই আইফোনের (আইওএস প্লাটফর্ম) জন্য অ্যাপটি প্রকাশ করা হবে।

আগ্রহীরা গুগলের প্লে স্টোর থেকে ‘ইতি বাংলাদেশ’ অ্যাপটি বিনামূল্যে ডাউনলোড ও ব্যবহার করতে পারবেন। অ্যাপটির ডাউনলোড লিংক: https://play.google.com/store/apps/details?id=com.businessappstation.historyofbangladesh

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।