ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

রাজশাহীতে সরকারি উদ্যোগে তরুণদের আইটি প্রশিক্ষণ

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, এপ্রিল ১, ২০১৪
রাজশাহীতে সরকারি উদ্যোগে তরুণদের আইটি প্রশিক্ষণ

রাবি: দেশে প্রথমবারের মতো সরকারি উদ্যোগে আইটি শিল্পের জন্য বিশ্বমানের আইটি বিষেশজ্ঞ তৈরির লক্ষ্যে রাজশাহীতে প্রশিক্ষণ কার্যক্রম শুরু হচ্ছে।

এ বিষয়ে বুধবার সকাল ১০টায় রাজশাহী বিশ্ববিদ্যালয় সিনেট ভবনে ওরিয়েন্টশন ক্লাশ অনুষ্ঠিত হবে।



 মঙ্গলবার দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (রাবিসাস) কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন প্রকল্পটির প্রকল্প সহকারী এবং সহকারী সচিব মাহফুজুল ইসলাম শামীম।

সংবাদ সম্মেলনে তিনি জানান, আইটি বা যে কোনো বিষয়ে স্নাতক, এমবিএ, বিবিএ, বিকম, বিএস ও প্রকৌশলে ডিপ্লোমা রয়েছে এমন তরুণ-তরুণীদের ভবিষ্যৎ আইটি বিষেশজ্ঞ হিসেবে গড়ে তুলতে এবং তাদের কর্মসংস্থান নিশ্চিত করতে ২ এপ্রিল থেকে সরকারের ‘লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, অ্যামপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি)’ প্রকল্পের অধীনে এ কার্যক্রম পরিচালনা করা হবে।

এ প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য আবেদনকারীদের মধ্য থেকে বাছাইকৃতদের প্রশিক্ষণ শেষে চাকরিতে নিয়োগ দেওয়া হবে।
প্রশিক্ষণ বা রেজিস্ট্রেশনের জন্য কোনো ফি নেওয়া হবে না বলে জানান তিনি।

প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য আগামী ২৮ এপ্রিলের মধ্যে প্রকল্পের ওয়েবসাইটে (www.lict.gov.bd) গিয়ে রেজিস্ট্রশন করতে হবে।


তিনি আরও জানান, চারটি ক্যাটাগরিতে ছয় মাসের প্রশিক্ষণ দিয়ে প্রায় চার হাজার প্রথম পর্যায়ের ভবিষ্যৎ আইটি বিষেশজ্ঞ (এফটিএফএল) তৈরি করা হবে। আইটি বা বিজ্ঞান বিষয়ে স্নাতক ডিগ্রিধারীদের আইটি ক্যাটাগরিতে, যে কোনো বিষয়ে স্নাতক ডিগ্রিধারীদের আইটিইএস ক্যাটাগরিতে, এমবিএ, বিবিএ, বিকম, বিএস ডিগ্রিধারীদের ম্যানেজমেন্ট ক্যাটাগরিতে এবং ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের আইটিএসএস ক্যাটাগারিতে প্রশিক্ষণ ও চাকরিতে নিয়োগ দেওয়া হবে।

বিশ্বব্যাংকের ঋণ সহায়তায় সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের এ প্রকল্পটি বাস্তবায়ন করছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল।
প্রথম পর্যায়ে মোট ৯শ’ জনকে অনলাইনে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে বাছাই করা হবে। বাছাইয়ের পরই তাদের ঢাকার বাইরে দুই মাস আবাসিক প্রশিক্ষণ, ঢাকায় দুই মাস বিশেষায়িত প্রশিক্ষণ এবং সবশেষে আইটি ইন্ডাস্ট্রিগুলোতে তিন মাস প্রশিক্ষণ দেওয়া হবে।

প্রশিক্ষণ শেষ হলে আইটি প্রতিষ্ঠানগুলোতে তাদের ভালো বেতনে চাকুরিতে নিয়োগ দেওয়া হবে। অনলাইনে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর অনলাইনে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে ভবিষ্যৎ আইটি বিষেশজ্ঞ হওয়ার জন্য প্রার্থী বাছাই করা হবে।
 
বাংলাদেশ সময়: ১৮২৪ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।