ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

হাইটেক পার্কের আয়তন হবে ৫০০ একর

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৪
হাইটেক পার্কের আয়তন হবে ৫০০ একর

ইউরোপ বাংলাদেশ টেকনোলজি সামিট ২০১৪’র অংশ হিসেবে ডাচ তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর একটি প্রতিনিধি দল ঢাকায় ১ থেকে ৪ এপ্রিল পর্যন্ত তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে নানা কর্মসূচিতে অংশগ্রহন করছে।

বুধবার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস)  উদ্যোগে এবং  বাংলাদেশ নেদারল্যান্ড দূতাবাস ও নেনরোড বিজনেস ইউনির্ভাসিটির সহযোগিতায়  সেমিনার অনুষ্ঠিত হয়।

বেসিস সম্মেলন কক্ষে আয়োজিত “নেদারল্যান্ড আইটি কোম্পানীর জন্য যৌথ ব্যবসার সুযোগ” শীর্ষক সেমিনারে সভাপতিত্ব করেন বেসিস সভাপতি শামীম আহসান। ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের  প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক  প্রধান অতিথি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব  নজরুল ইসলাম খান এবং নেদারল্যান্ড দূতাবাসের চার্জ দ্যা আফের্য়াস ক্যারেল রিচার বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ।

সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন বেসিস পরিচালক ও সাবেক সভাপতি একেএম ফাহিম মাশরুর।

প্রধান অতিথি  বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের উন্নয়নে সরকারের গৃহীত পদক্ষেপগুলো তুলে ধরেন। বিশেষকরে দেশব্যাপী ইন্টারনেট সংযোগ সহজলভ্য করা এবং হাইটেক পার্ক ও সফটওয়্যার টেকনোলজি পার্কসহ অবকাঠামোগত উন্নয়নে ব্যাপক কর্মসূচি নেওয়া হয়েছে বলে জানান তিনি। মন্ত্রী বলেন, দেশের সম্ভাবনাময় বিপুল সংখ্যক তরুণ জনশক্তিকে কাজে লাগিয়ে আইটি খাতের উন্নয়নে অগ্রগতি  সম্ভব ।

কালিয়াকৈর হাইটেক পার্কের সম্প্রসারণে  আরো ১০০ একর জমি নেওয়া হয়েছে যা পর্যায়ক্রমে ৫০০ একরে উন্নীত করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব নজরুল ইসলাম খান ।

দেশের সফটওয়্যার রপ্তানিতে বার্ষিক ১ বিলিয়ন মার্কিন ডলারের লক্ষ্যমাত্রা অর্জন খুব  কঠিন কাজ নয়। রপ্তানি প্রবৃদ্ধির পাশাপাশি ১ মিলিয়ন আইটি প্রফেশনাল তৈরি এবং ১ কোটি করে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। ২০১৮ সালের মধ্যে এসব লক্ষ্যমাত্রা অর্জনে কাজ করছে বেসিস বলেন শামীম আহসান ।

সেমিনারে সফররত ১০ ডাচ কোম্পানির প্রতিনিধি, দূতাবাস কর্মকর্তা, বেসিস সদস্যবৃন্দসহ অন্যান্যরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।