ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোন মেলার আকর্ষণ সিম্ফোনি ‘এক্সপ্লোরার জেড থ্রি’

ইশতিয়াক হুসাইন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৬ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৪
স্মার্টফোন মেলার আকর্ষণ সিম্ফোনি ‘এক্সপ্লোরার জেড থ্রি’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: রবি স্মার্টফোন মেলায় বাহারি সব স্মার্টফোন নিয়ে দর্শনার্থীদের প্রচুর আগ্রহ তৈরি হয়েছে। মেলায় নামি দামি সব ব্র্যান্ডের স্মার্টফোন নিয়ে আগ্রহের পাশাপাশি সবারই অন্যতম আকর্ষণ সিম্ফোনির নতুন ‘এক্সপ্লোরার জেড থ্রি’ হ্যান্ডসেট।

    সিম্ফোনি সম্প্রতি এই সেটটি বাজারে নিয়ে এসেছে।

এক্সপ্লোরার জেড থ্রি তে রয়েছে ৪.৭ এইচডি ডিসপ্লে, ১৩ মেগাপিক্সেল রোটেবল ক্যামেরার সঙ্গে রয়েছে অটো ফ্ল্যাশ, এক জিবি র‌্যাম এবং ১৬ জিবি রম। এনড্রয়েডের এই সেটটিতে রয়েছে ৪.২.২ জেলি বিন। থ্রিজি নেওয়ার্ট সার্পোটিং ছাড়াও রয়েছে জিপিএস, ডুয়াল মাইক্রো সিম সাপোর্ট, ওটিজি সাপোর্ট, এতে রয়েছে ১.৭ মেগাহার্টজ প্রসেসর অকটা কোর সিপিইউ। ২২০০ মিলিআম্পিয়ারের ব্যাটারি।

পণ্যটি সম্পর্কে সিম্ফোনির হেড অব মার্কেটিং রফিক উদ্দিন বাংলানিউজকে বলেন, সিম্ফোনি টেকনোলজি সহজ করে দিয়েছে। আমরা এইচডি লোকাল ব্র্যান্ড যে ধরনের কনফিগারেশন দিচ্ছি তা কেউ দিচ্ছে না। সিম্ফোনি হ্যান্ডসেটকে সহজ্যলভ্য ও প্রযুক্তি সস্তা করেছে। সিম্ফোনি বাংলাদেশ ছাড়াও এখন মায়নামার, নেপাল, আফ্রিকাতে দুটি দেশের বাজার বিস্তারের চেষ্টা করছে। চীনেও আমাদের অফিস রয়েছে।

এত কম দামে ভালো কনফিগারেশনের সেট সিম্ফোনি কিভাবে দিচ্ছে জানতে চাইলে তিনি বলেন, দামি ব্র্যান্ড অনেক জায়গায় অনেক খরচ করে। প্রচার ও ডিস্ট্রিবিউশনে অনেক বেশি খরচ করে। ব্র্যান্ড ভ্যালু নিচ্ছে। অন্যদিকে আমরা সাধারণত যেসব অ্যাপ্লিকেশন দরকার নেই, তা দেই না।

রফিক উদ্দিন বলেন, ‘আমরা প্রথম থেকেই হ্যান্ডসেটের দাম কম রাখছি। প্রতিনিয়ত প্রযুক্তির দাম কমছে। আর তাই আমরা দামও কমিয়ে দিচ্ছি। ৬ মাস পর এক ডিভাইসের দাম ৩ থেকে ৫ ডলার দাম কমে যায়। এই কম দামের সঙ্গে নতুন কোনো ফিচার যোগ করে দেই কিংবা নতুন মডেলে চলে যাই। ’ 

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বৃহস্পতিবার ৩দিনব্যাপী এই মেলার উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মেলায় গতবারের মতো এবারও সবাই বিনামূল্যে প্রবেশ করতে পারছেন।
 
বিভিন্ন হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠান, অ্যাপ্লিকেশন নির্মাতা প্রতিষ্ঠান স্মার্টফোন ও ট্যাবলেট নিয়ে পসরা সাজিয়ে বসিয়েছে। আর রবি দর্শকদের জন্য থ্রিজি এক্সপেরিয়েন্স দিতে সাজিয়ে বসেছে স্টল।

প্রদর্শনীর পাশাপাশি অ্যাপ্লিকেশন জোনের বেশ কয়েকটি অ্যাপ্লিকেশন নির্মাতা প্রতিষ্ঠান তাদের অ্যাপ্লিকেশন (অ্যাপ) প্রদর্শন করবে।   এছাড়া ১০টি প্যাভিলিয়ন ও ৮টি স্টলে প্রযুক্তি-পণ্য প্রদর্শন করছে এলজি, আসুস, এসার, লেনোভো, ফ্লোরা লিমিটেড, এসার, আরকোস, আয়নল, গ্যাজেট গ্যাং ৭, কোবিসহ আরো কিছু ব্র্যান্ড।

মেলার কো-স্পন্সর হিসেবে রয়েছে অ্যাভিরা, নকিয়া, সামস্যাং ও সিম্ফনি।

বাংলাদেশ সময়: ১৩২৯ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।