ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মেলার আর্কষণ কম্পিউটার গেমে হাতিরঝিল!

ইসমাইল হোসেন ও মফিজুল সাদিক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১১ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৪
মেলার আর্কষণ কম্পিউটার গেমে হাতিরঝিল! ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বঙ্গবন্ধু আন্তজাতিক সম্মেলন কেন্দ্র থেকে: তিন দিনব্যাপী রবি স্মার্টফোন ও ট্যাব এক্সপো মেলায় ক্রেতাদের কাছে নতুন আর্কষণ সৃষ্টি করেছে কম্পিউটার গেমে হাতিরঝিল। মেলায় দর্শণার্থীরা দেশীয় স্থাপনায় তৈরি এ গেম দেখে মুগ্ধ হচ্ছেন।



মেলা উপলক্ষে মাত্র ১৫০ টাকায় কম্পিউটার গেমটি কেনা যাচ্ছে। নানা ধরনের যানবাহন ব্যবহার করা হয়েছে গেমটিতে। এর মধ্যে অন্যতম হচ্ছে বোট, বিমান, কার, সিএনজিচালিত অটোরিকশা, বিআরটিসি বাস, প্রাডো।

মেলায় আসা শিশুদের কাছে সবচেয়ে প্রিয় হয়ে উঠেছে গেমসটির নির্মাতা প্রতিষ্ঠান ‘ম্যাসিভ স্টার’-এর স্টলটি।

মেলার আয়োজকদের কাছ থেকে জানা গেছে, গত বছরের সেপ্টেম্বরের শেষ দিকে ম্যাসিভ স্টার স্টুডিও একটি গেমস নির্মাণ প্রতিষ্ঠান হিসেবে যাত্রা শুরু করে৷ মাত্র ছয় মাসে তারা নির্মাণ করেছে হাতিরঝিল ড্রিম বিগিনস৷ প্রথমে আটজনের দল নিয়ে কাজ শুরু করে প্রতিষ্ঠানটি৷ এরপর তা বেড়ে দাঁড়ায় ২১ জনে। সর্বশেষ ২৪ জনের একটি পূর্ণাঙ্গ দল নিয়ে এটি গঠিত। দলের সবাই সবাই বয়সে তরুণ৷ পাঁচটি ভাগে ভাগ হয়ে দলের সদস্যরা এখনো কাজ করছেন৷ গেম ডেভেলপার, নকশাকার, গ্রাফিকস ও অ্যানিমেশন নির্মাতা, প্রোগ্রামার, মার্কেটিং ও সাউন্ড সিস্টেমের কাজ।

দেশি এ গেমটির মাধ্যমে নগরীর হাতিরঝিলের সৌন্দর্য ফুটে উঠেছে। গেমটিতে রয়েছে নানা ধরনের আর্কষণীয় সংযোজন। হাতিরঝিলের সৌন্দর্য তুলে ধরার কারণে অনেকে মেলায় মুগ্ধ হয়ে কম্পিউটার গেমে মেতে উঠছেন। সেন্ট যোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী রায়হান মাহবুব ‘হাতিরঝিল কম্পিউটার গেমে’ সিডি হাতে পেয়ে আনন্দে আত্মহারা।

রায়হান মাহবুবেবর পিতা মাহবুব হোসেন বাংলানিউজকে বলেন, বিদেশের নানা ধরনের সৌন্দর্যের সঙ্গে ধারণকৃত অনেক ভিডিও গেম খেলে আমার ছেলে। অপরদিকে হাতিরঝিলে আমরা ওকে নিয়ে অনেক বেড়িয়েছি। হাতিরঝিল স্বচোখে দেখেছে, আবার এটি ভিডিও গেমে পাচ্ছে। এজন্য আমার ছেলের বেশি আনন্দ লাগছে।

গেমটির লিড প্রোগ্রামার এনআই নাইম বাংলানিউজকে জানান, দেশে তৈরি এটিই প্রথম কর্মাশিয়াল গেম। শব্দ সংযোজনের ক্ষেত্রে ব্যবহার করেছি অডেসিটি ও ওপেন সোর্স সাউন্ড সফটওয়্যার৷ একটা ইন্ডাস্ট্রি দাঁড় করানোর জন্য আমরা কয়েকজন মিলে এটি তৈরি করেছি। আমাদের জন্য যেমন গর্বের, তেমনি দেশের জন্যও গর্বের।

**ঘড়িতে চলবে স্মার্টফোন
**রবি স্মার্টফোন ও ট্যাবমেলার পর্দা নামছে!
** স্মার্টফোন মেলার আকর্ষণ সিম্ফোনি ‘এক্সপ্লোরার জেড থ্রি’

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।