ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অচিরেই বুয়েট, চবি শিক্ষার্থীরা পাচ্ছে ওয়াইফাই

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৪
অচিরেই বুয়েট, চবি শিক্ষার্থীরা পাচ্ছে ওয়াইফাই

অচিরেই ওয়াই-ফাই ইন্টারনেটের আওতায় আসছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। বেইস টেকনোলজিসের সহযোগিতায় বুয়েটের ইন্সটিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইআইসিটি) বুয়েটের প্রতিটি হলে ইন্টারনেট সেবা দেওয়ার উদ্যোগ নিয়েছে।

একইসাথে বিশ্বব্যাংকের সহযোগিতায় একই সেবা চবি শিক্ষার্থীদের দিচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট সুত্র মতে, টেলিকম সেবাদাতা প্রতিষ্ঠান বেইস টেকনোলজিস ৩২টি এপির মাধ্যমে তারহীন ইন্টারনেট সেবা বুয়েটের প্রতিটি আবাসিক হলে পৌঁছে দেওয়ার কাজ করছে। ওয়াই-ফাই নেটওয়ার্কের জন্য বিশ্বখ্যাত আরুবা এবং সুইচের জন্য ইডিজিই কোর পিওই ব্যবহৃত হয়েছে। প্রাথমিকভাবে মাঠপর্যায়ে সাইট সার্ভে, কভারেজ প্ল্যান, হার্ডওয়্যারর ও সফটওয়্যার ইন্সটলেশনের কাজ শেষ হয়েছে।

ইন্টারনেট সেবা পরীক্ষা-নিরীক্ষা ও কর্তৃপক্ষের অুনমোদনের পর এ মাসেই সেবাটি চালু হচ্ছে বলে জানিয়েছে সুত্র। এ ব্যাপারে বুয়েটের আইআইসিটি পারিচালক ড. মো. সাইফুল ইসলাম জানান, ইতিমধ্যে তিতুমির হলে পরীক্ষামূলক ওয়াইফাই চালু করা হয়েছে। সফল বাস্তবায়ন হলে শীঘ্রই অন্যসব হলেও দিতে সক্ষম হবো।

নির্মাতা প্রতিষ্ঠানের দেওয়া তথ্য মতে, কর্তৃপক্ষের সিদ্ধান্তে ব্যান্ডউইথ নির্ধারণ হবে। তবে মানসম্মত সেবা নিশ্চিতের জন্য ৫১২ কেবিপিএস স্পিড সবার জন্য নির্ধারণ করা হবে।

এদিকে চবি’র প্রশাসনিক ভবন, কেন্দ্রীয় লাইব্রেরি, ৫টি অনুষদ, ৬টি ছাত্র ও ৩টি ছাত্রী হল, শহীদ মিনার চত্বর, জিরো পয়েন্ট এবং শিক্ষকদের আবাসিক এলাকায় ওয়াই-ফাই সংযোগের কাজ শেষ হয়েছে। এছাড়া প্রতিটি বিভাগ ইন্টারনেটের ২৪টি পোর্ট সুইচসহ ক্যাবল সংযোগে প্রকল্পের অধীনে থাকবে। ক্যাবলের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের ভিড়পূর্ণ এমন ৮টি স্থানে থাকবে ওয়াই-ফাই পয়েন্ট। এসব পয়েন্টের ৫০০ মিটারের মধ্যে ইন্টারনেট সুবিধা পাওয়া যাবে।

চলতি মাসের মধ্যেই চবি শিক্ষার্থীরা সেবা আওতায় আসছে বলে নিশ্চিত করেছেন সাব প্রজেক্ট ম্যানেজার ও বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের অধ্যাপক ড. নুরুল মোস্তফা।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।