ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শেষ হলো রবি স্মার্টফোন ও ট্যাব এক্সপো

ইসমাইল হোসেন ও মফিজুল সাদিক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৪
শেষ হলো রবি স্মার্টফোন ও ট্যাব এক্সপো ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে: নতুন নতুন মোবাইল ডিভাইসের সঙ্গে পরিচয়, ক্রেতা-দর্শনার্থীদের অভাবনীয় সাড়া আর বিশেষ ছাড়ে কেনাকাটার মধ্যদিয়ে শেষ হলো রবি স্মার্টফোন ও ট্যাব এক্সপো।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিন ব্যাপী এই এক্সপো’র আয়োজন করা হয়েছিল গত বৃহস্পতিবার।

এবারের টাইটেল স্পন্সর টেলিকম অপারেটর রবি।
কো-স্পন্সর অ্যাভিরা, নকিয়া, স্যামসাং ও সিম্ফনি।

আয়োজক ও অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো অভাবনীয় সাড়া পেয়েছে। তারা বলছেন, প্রত্যাশার চেয়ে প্রাপ্তির অংকটা বেশি। আর অল্প দিনে এক্সপো শেষ হওয়ায় দর্শনার্থীদেরও রয়েছে অতৃপ্তি।

এক্সপো’র ১০টি প্যাভিলিয়ন ও আটটি স্টলে প্রযুক্তিপণ্য প্রদর্শন করছে নকিয়া, স্যামসাং, সিম্ফনি, এলজি, আসুস, এসার, লেনোভো, ফ্লোরা লিমিটেড, এসার, আরকোস, আয়নল, গ্যাজেট গ্যাং ৭, কোবিসহ আরও কিছু ব্র্যান্ড।

এক্সপো’র শেষ দিনে স্টলে স্টলে ছিল উপচে পড়া ভীড়। নকিয়া, স্যামসাং, সিম্ফনি, লিনোভাসহ প্রযুক্তি পণ্যের প্রতিষ্ঠানগুলো তাদের পণ্যের পসরা নিয়ে বসেছিল। ক্রেতা-দর্শনার্থীরা পছন্দের ডিভাইস কেনাসহ নতুন প্রযুক্তির সঙ্গে পরিচিত হয়েছেন।  



স্যামসাং বিভিন্ন মডেলের স্মার্টফোন ছাড়াও নিয়ে এসেছিল গ্যালাক্সি এস-৫ স্মার্টফোন। মেলায় প্রি-বুকিং হয়েছে এই ডিভাইসটি। এছাড়া তার সঙ্গে ছিল গিয়ারফিট, যার সাহায্যে নিয়ন্ত্রণ করা যাবে মোবাইল ফোনটি।

তাই স্যামসাং এক্সপেরিয়েন্স কনসালটেন্ট মুস্তাফিজুর রহমান বাংলানিউজকে জানান, আমাদের প্রত্যাশা শতভাগ পূর্ণ হয়েছে। বুকিং ও সেল দুটোই বেড়েছে।

পণ্য বিক্রির পাশাপাশি পণ্যের ব্রান্ডিংও হয়েছে এক্সপোতে।

নকিয়ার মার্কেট এক্সপ্রেস লিমিটেডের টিম লিডার মোহাম্মদ আল-আমীন সাফকাত বাংলানিউজকে জানান, এই প্রথম কোনো মেলায় আমরা পার্টিসিপেট করলাম। মেলায় শতভাগ প্রত্যাশা পূর্ণ হয়েছে।

তিনি জানান, তিন দিনে আনুমানিক ৩৫ থেকে ৪০ লাখ টাকার পণ্য নগদ সেল হয়েছে। পাশাপাশি বুকিংও নেওয়া হয়েছে। মেলায় নকিয়ার পরিচিতি কয়েকগুন বাড়িয়ে দিয়েছে।

দর্শনার্থীদের আগমনে খুশি আয়োজকরাও। তারা বলছেন ভিজিটর প্রত্যাশার চেয়ে দেড়গুণ বেশি হয়েছে।

মেলার প্রধান আয়োজক এক্সপো মেকারের হেড অব অপারেশন নাহিদ সিদ্দিক বাংলানিউজকে জানান, টার্গেটের তুলনায় ভিজিটর অনেক বেশি ছিল। তিন দিনে প্রায় ৩০ হাজার প্লাস ভিজিটর এসেছে।



তবে নানান প্রযুক্তি পণ্যের পসরা নিয়ে তিন দিনের এ আয়োজনে খুশি নন দর্শনার্থী-ক্রেতারা।

রাজধানীর তিতুমীর কলেজের শিক্ষার্থী ফারজানা হক বলেন, এ ধরনের আয়োজন তরুণ প্রজন্মকে নিত্যনতুন পণ্যের সঙ্গে পরিচিত করে তুলেছে। তবে আরো কয়েকদিন দীর্ঘ করলে ভাল হতো।  

পরবর্তীতে দর্শনার্থীদের আগ্রহকে মূল্য চান আয়োজকরাও।

ঢাকায় অন্তত দুইবার ছাড়াও ঢাকার বাইরে বিভাগীয় শহরে এমন এক্সপো আয়োজনের ইচ্ছা প্রকাশ করেন নাহিদ সিদ্দিক।

তিনি বলেন, আমরা যেভাবে ভিজিটরদের সাড়া পেয়েছি, এতে করে ঢাকার  বাইরে রাজশাহী, চট্টগ্রাম, খুলনা ও অন্যান্য শহরে এই মেলার আয়োজন করবো।

বৃহস্পতিবার মেলার উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি
প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ সময় আরো উপস্থিত ছিলেন বেসিসের সভাপতি শামীম আহসান বিভিন্ন কোম্পানি কান্ট্রি ম্যানেজাররা।

প্রতিদিন প্রদর্শনী চলে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। তবে এতে কোনো প্রকার প্রবেশমূল্য ছিল না।

প্রদর্শনী উপলক্ষে ফেসবুকভিত্তিক ট্যাগ শেয়ার অ্যান্ড উইন প্রতিযোগিতার আয়োজন করা হয়। ফেসবুক পেজে (facebook.com/STExpo) আগ্রহীরা অংশ নিয়ে জিতে নেয় নকিয়া লুমিয়া ১৫২০ মডেলের স্মার্টফোন।

শুরু থেকেই এই মেলায় অংশগ্রহণকারী স্টলগুলোর সকল পণ্যের আপডেট খবর পরিবেশন করেছে দেশের জনপ্রিয় নিউজপোর্টাল বাংলানিউজ।

** স্মার্ট মেলায় স্মার্ট চোর
** মেলায় ৫ হাজার টাকায় ট্যাব

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।