ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বায়োডাটায় ১০ শব্দ নয়

জনি সাহা, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৫ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১৪
বায়োডাটায় ১০ শব্দ নয়

ঢাকা: চাকরি প্রত্যাশী কোনো ব্যক্তিকে প্রতিনিধিত্ব করে তার বায়োডাটা বা সিভি বা রেজ্যুমে। আর তাই চাকরির বাজারে ‍অন্যের চেয়ে নিজেকে আলাদাভাবে উপস্থাপন করতে বায়োডাটায় আমরা বিভিন্ন ‘আত্মপ্রচারণামূলক’ শব্দের ব্যবহার করে থাকি।



এ বিষয়ে ক্যারিয়ার বিশেষজ্ঞ ডেভিড শোয়ার্জ বলেন, এমন কিছু শব্দ আছে যা ব্যবহারের ফলে আপনার বায়োডাটা সাধারণ হয়ে যাবে, আবার অনেক সময় শব্দগুলো আপনার নিয়োগকর্তাকে ভুল পথে পরিচালিত করবে।

তিনি বলেন, বায়োডাটায় আপনি যা লিখবেন তার যথাযথ প্রমাণ থাকারও প্রয়োজন রয়েছে। না হলে ইন্টারভিউ বোর্ডে আপনি সমস্যায় পড়তে পারেন।

বায়োডাটায় যে ১০ শব্দের ব্যবহার না করা ভালো সেগুলো হলো- ক্রিয়েটিভ, ইফেক্টিভ, মটিভেটেড, এক্সটেনসিভ এক্সপেরিয়েন্স, ট্র্যাক রেকর্ড, ইনোভেটিভ, রেসপনসিবল, অ্যানালাইটিক্যাল, কমিউনিকেশন্স স্কিল ও পজেটিভ।

প্রার্থীদের তাদের বায়োডাটায় ‘উদ্দীপক’ জাতীয় শব্দ যেমন ‘আই ওয়ান্ট টু বি’, ‘মাই গোল ইজ’, ‘ইন দ্য ফিউচার আই ওয়ান্ট’ এ জাতীয় শব্দের ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন ডেভিড শোয়ার্জ।

বাংলাদেশ সময়: ০৩৩২ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।