ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

খুলনায় ডিজিটাল উদ্ভাবনী মেলা ২০১৪

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৯ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১৪
খুলনায় ডিজিটাল উদ্ভাবনী মেলা ২০১৪ ডিজিটাল উদ্ভাবনী মেলা ২০১৪

খুলনা: সম্প্রতি খুলনায় অনুষ্ঠিত হয় ডিজিটাল উদ্ভাবনী মেলা ২০১৪। মেলার সার্বিক ব্যাবস্থাপনায় ছিলেন খুলনা জেলা প্রশাসক এবং স্টল পরিচালনার দায়িত্বে ছিলেন সিএসই ডিসিপ্লিনের শিক্ষক সৈকত মন্ডল।



গত ৪ এপ্রিল থেকে শুরু হওয়া এ মেলা ৬ এপ্রিল পর্যন্ত চলে।
 
মেলায় অংশগ্রহণ করে খুলনা জেলার সব পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সরকারি- বেসরকারী প্রতিষ্ঠান, সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান।

প্রযুক্তির নতুন নতুন উদ্ভাবনকে উৎসাহিত করা এবং সর্বসাধারণের মাঝে তা উপস্থাপনের মধ্যমে তাদেরকেও প্রযুক্তিমুখী করার লক্ষ্যে প্রতিবছর এ মেলা আয়োজন করা হয়।

গত বছরের মত এবারও খুলনা বিশ্ববিদ্যালয়ের ‘সিএসই ডিসিপ্লিন’ শ্রেষ্ঠ উদ্ভাবকের সম্মাননা লাভ করে।

সিএসই ডিসিপ্লিনের তৃতীয় বর্ষের ছাত্র শুভ্র সরকার ও তার সহযোগীদের কম্পিউটার ও মোবাইল প্ল্যাটফরম-এ খেলার উপযোগী করে তৈরি করা তিনটি আকর্ষণীয় গেম তরুণদের মাঝে ব্যাপক সাড়া জাগাতে সক্ষম হয়। গেম তিনটি হল ডাইভ অ্যান্ড রাইড, একাত্তর এবং এগ স্মাসার।

তাছাড়া শুভ্র পাল ও তার সহযোগীর তৈরি করা বাংলা গণকযন্ত্র নামক অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনটিও সমাদৃত ও প্রশংসিত হয়।

সৈকত মন্ডল শিক্ষার্থীদের নতুন নতুন উদ্ভাবনের ধারা অব্যাহত রাখার আহ্বান জানিয়ে বলেন, নতুন প্রযুক্তির উদ্ভাবন ও তার উৎকর্ষ সাধনে খুবির সিএসই ডিসিপ্লিন ভবিষ্যতেও অগ্রগামী ভূমিকা রাখতে সক্ষম হবে।

বাংলাদেশ সময়: ১১৪৫, এপ্রিল ৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।