ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

কয়েক হাজার ‘ফিউচার আইটি লিডার’ তৈরির উদ্যোগ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৪
কয়েক হাজার ‘ফিউচার আইটি লিডার’ তৈরির উদ্যোগ

তথ্যপ্রযুক্তি খাতে সরকারের নানা উদ্যোগ দেশের মানুষের জন্য অপার এক সম্ভাবনা তৈরি করেছে।   এ সম্ভাবনাকে কাজে লাগিয়ে বিশ্বদ্যিালয়ের শিক্ষার্থীরা নিজেকে আইটি লিডার হিসেবে গড়ে তুলতে পারে।



নতুন প্রজন্মকে এদিকে উদ্বুদ্ধ করতে ইডেন কলেজে এক কর্মশালার আয়োজন করে লিভারেজিং আইসিটি ফর গ্রোথ এবং এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্প। শিক্ষা মন্ত্রণালয়ের  সচিব ড. মোহাম্মদ সাদিক প্রধান অতিথি এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক আশফাক হুসাইন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন । ইডেন কলেজের অধ্যক্ষ প্রফেসর হোসনে আরা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

তথ্যপ্রযুক্তি খাতে নানা উদ্যোগ  বিশেষ করে শিক্ষিত নতুন প্রজন্মের সামনে উজ্জ্বল এক সম্ভাবনা হয়ে আছে। সুযোগটি কাজে লাগাতে তথ্যপ্রযুক্তিতে প্রশিক্ষিত হয়ে নিজ এবং দেশকে সমৃদ্ধশালী করতে শিক্ষার্থীদের আহ্বান জানান কর্মশালায় উপস্থিত বক্তারা বলেন।

এছাড়া পাওয়ার পয়েন্টে ‘লিভারেজিং আইসিটি প্রকল্পের ফাস্ট ট্রাক ফিউচার লিডার’র (এফটিএফএল)’ নিয়ে বিস্তারিত উপস্থাপন করা হয়।

জানানো হয়, দেশের আইটি শিল্পের বিকাশে এ মূহুর্তে সবচেয়ে বেশি প্রয়োজন দক্ষ মানব সম্পদের। এটা বিবেচনায় নিয়ে সরকার  বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। এলআইসিটি প্রকল্প যার মধ্যে অন্যতম।   এ প্রকল্পের আওতায় ৩৪ হাজার বিশ্বমানের দক্ষ মানব সম্পদ তৈরি করা হবে। যার মধ্যে ফাস্ট ট্রাক ফিউচার লিডার (এফটিএফএল) হিসেবে গড়ে তোলা হবে কয়েক হাজার।

আইটি বা যে কোন বিষয়ে স্নাতক, এমবিএ, বিবিএ, বিকম, বিএস এবং প্রকৌশলে ডিপ্লোমাধারীরা  আইটি লিডার হিসেবে ক্যারিয়ার গড়ার সুযোগ পাবে। চারটি  ট্রাকে ৬ মাসের প্রশিক্ষণ দিয়ে তৈরি করা হবে এফটিএফএল।  

উল্লেখ্য, প্রথম পর্যায়ে অনলাইনে পরীক্ষার মাধ্যমে এফটিএফএল বাছাই করা হবে। তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা নির্বাচিতদের প্রশিক্ষণ দেওয়ার দায়িত্বে থাকবেন। প্রশিক্ষণার্থীদের জন্য থাকবে বিশেষ ভাতা । এছাড়া তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের চাহিদার ভিত্তিতে পর্যায়ক্রমে চাকুরিতে নিয়োগের ব্যবস্থাও রয়েছে ।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।