ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইটি দক্ষতা পরিমাপে দ্বিতীয় আইটিইই পরীক্ষা অনুষ্ঠিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৫ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৪
আইটি দক্ষতা পরিমাপে দ্বিতীয় আইটিইই পরীক্ষা অনুষ্ঠিত

ঢাকা: দেশের আইটি গ্রাজুয়েট ও পেশাজীবীদের আর্ন্তজাতিক দক্ষতা পরিমাপের জন্য দ্বিতীয়বারের মত বাংলাদেশে অনুষ্ঠিত হলো ইনফরমেশন টেকনোলজি ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশন- আইটিইই।

রোববার জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) সহযোগিতায় একযোগে ঢাকা বিশ্ববিদ্যালয় (কার্জন হল), বুয়েট ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত দেশের প্রায় এক হাজার আইটি পেশাজীবী সম্পূর্ণ বিনা খরচে আইটিইই  পরীক্ষায় অংশ নেন।



পরীক্ষা পদ্ধতি সরেজমিনে পরিদর্শন ও পর্যবেক্ষণ করেন আইসিটি সচিব নজরুল ইসলাম খান, ইনফরমেশন টেকনোলজি প্রমোশন এজেন্সির (আইপিএ) প্রধান উপদেষ্টা সাকাগুচি, প্রকল্প পরিচালক ড. শেখ আমজাদ হোসেন, প্রকল্পের প্রধান উপদেষ্টা হিদিও হোয়া, প্রকল্প ব্যবস্থাপক মো. রাবিউল ইসলাম এবং প্রকল্পের সমন্বয়ক আকিহিরো সুজি।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল’র অধীন ‘বাংলাদেশ আইটি ইঞ্জিনিয়ারস এক্সামিনেশন সেন্টার’র (বিডি-আইটেক) মাধ্যমে দেশে দ্বিতীয়বারের মত জাপান সরকারের সহায়তায় তথ্য প্রযুক্তি পেশাজীবীদের দক্ষতা পরিমাপক এ আইটিইই পরীক্ষা পদ্ধতি চালু হলো।

জাপানে এটি আইটি প্রফেশনালদের মান নিয়ন্ত্রক জাতীয় পরীক্ষা পদ্ধতি হিসেবে পরিচিত এবং বছরে পাঁচ থেকে ছয় লক্ষাধিক পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিয়ে থাকে।

এশিয়ার ১২টি দেশে মিউচুয়ালি এই পদ্ধতি চালু আছে। বাংলাদেশে এই পরীক্ষা পদ্ধতি চালুর ফলে দেশের আইটি পেশাজীবীরা তাদের দক্ষতার পরিমাপ করতে পারছেন এবং এই সার্টিফিকেট অর্জনের ফলে দেশে ও আন্তর্জাতিক পর্যায়ে তাদের গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাবে।

আশা করা হচ্ছে, এই সার্টিফিকেশনের মাধ্যমে আইটি ক্ষেত্রে বিদেশেও কর্মসংস্থান বৃদ্ধি পাবে।

প্রকল্প পরিচালক ড. শেখ আমজাদ হোসেন জানান, নিয়মিতভাবে আইটিইই পরীক্ষা পদ্ধতি চালুর লক্ষ্যে ২০১৪ সালের জুনে আইটিপেক’র সদস্য পদের জন্য আবেদন করবে বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ১২৫৩ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।