ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মে থেকে ‘শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস’ শুরু

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৪
মে থেকে ‘শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস’ শুরু

দেশের বিজ্ঞান-শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি অনুরাগী ও বিজ্ঞানের মূল রীতিনীতি অনুযায়ী দক্ষ করতে এবং বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগল আয়োজিত গুগল সায়েন্স ফেয়ারে অংশগ্রহণে  উৎসাহিত করতে দ্বিতীয়বার শুরু  হচ্ছে ‘ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক-শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৪’। দেশের খুদে শিক্ষার্থীরা এছাড়াও অংশ নিচ্ছে আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে।



বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির (এসপিএসবি) উদ্যোগ এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ) সহযোগিতায় আয়োজিত এ কংগ্রেসের প্রধান পৃষ্ঠপোষক ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড (এফএসআইবিএল)।

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস’র প্রস্ত্ততি সম্পর্কে জানাতে শনিবার ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এসপিএসবি সভাপতি ও বিশিষ্ট লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বিস্তারিত উপস্থাপন করেন।

জাফর ইকবাল বলেন,  বিজ্ঞান শিক্ষার্থীর সংখ্যা ক্রমেই কমছে। সম্প্রতি এ নিয়ে প্রতিবেদনও গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। শিক্ষার্থীদের বিজ্ঞানে আগ্রহী করতে বৈজ্ঞানিক পদ্ধতির ওপর গুরুত্ব দেওয়া দরকার।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক এস এম আশরাফুল ইসলাম বলেন, শিক্ষার্থীদের এ বিষয়ে আগ্রহী করতে এমন উদ্যোগ বেশ সহায়ক। এসব কার্যক্রমে সরকারও আন্তরিকতার সাথে সহায়তা করবে আশাবাদ করেন।

আরও বক্তব্য রাখেন, এফএসআইবিএলের উপ-ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মো. ওয়াসেক আলী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ইয়াসমিন হক, বিএফএফের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, এসপিএসবি’র সাধারণ সম্পাদক ও এফএসআইবিএল-শিশু কিশোর বিজ্ঞান কংগ্রেসের আহ্বায়ক ড. ফারসীম মান্নান মোহাম্মদী, এফএসআইবিএলের মার্কেটিং হেড আজম খানসহ অনেকে।

সম্মেলনে জানানো হয়, মে মাস থেকে দেশের বিভিন্ন জেলায় অনুষ্ঠিত হবে বিজ্ঞান বিষয়ক নানা আয়োজন। সর্বমোট ১ হাজার বিদ্যালয়ের ১ লাখ শিক্ষার্থীর মধ্যে এ নিয়ে প্রাথমিক প্রচারণা চালানো হবে। এছাড়া ১০০টি স্কুলের ২৫ হাজার শিক্ষার্থীদের মধ্যে চালানো হবে অ্যাক্টিভেশন কার্যক্রম। শতাধিক স্কুলের শিক্ষার্থীর জন্য থাকবে কর্মশালা। এছাড়া ১০টি কুদরাত-ই-খুদা আঞ্চলিক বিজ্ঞান ক্যাম্প অনুষ্ঠিত হবে।

এসপিএসবি’র সহ-সভাপতি মুনির হাসান জানান, বিভিন্ন কার্যক্রম শেষে সারা দেশের প্রায় ২৫০টি বিদ্যালয়ের বাছাইকৃত শিক্ষার্থীদের অংশগ্রহনে আগামী ২৯ ও ৩০ আগস্ট ঢাকায় দুই দিনের কার্যক্রম রয়েছে। পরবর্তীতে সেরা ৬০ জনকে নিয়ে পাঁচদিনের আয়োজন থাকবে। এছাড়া তিনদিনের বিজ্ঞান ক্যাম্পে অংশ নেবে  ১০০ জন বিজ্ঞান শিক্ষক। সামার সায়েন্স ক্যাম্পে অংশ নুতে আগামী ৮ মে’র মধ্যে www.cscongress.org ওয়েবসাইটে আবেদন করতে হবে।

উল্লেখ্য, দুইদিনের শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসে প্রাইমারি (তৃতীয় থেকে পঞ্চম শ্রেণী), জুনিয়র (ষষ্ঠ হতে অষ্টম শ্রেণী), সিনিয়র (নবম থেকে দ্বাদশ) এই তিন ক্যাটাগরিতে অংশ নেওয়া যাবে। প্রতিযোগিতার বিষয় তিনটি (ক).পোস্টার প্রদর্শন, (খ).প্রকল্প প্রদর্শন, (গ). বিজ্ঞান নিবন্ধ উপস্থাপন। অংশগ্রহনের জন্য এসব বিষয়ের উপর ধারণা বা পরিকল্পনা আগে জমা দিতে হবে।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।