ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইন্টারনেট ব্যবহারকারীদের বাড়িতে ১০৫ মিলিয়ন ব্যবহৃত দ্রব্য

স্টাফ রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৪
ইন্টারনেট ব্যবহারকারীদের বাড়িতে ১০৫ মিলিয়ন ব্যবহৃত দ্রব্য

ঢাকা: অনলাইন ক্লাসিফাইড বা অনলাইন শ্রেণীভুক্ত বিজ্ঞাপনে  বিশ্বের নেতৃস্থানীয় ওএলএক্স এবং গ্লোবাল মার্কেট রিসার্চ ফার্ম ম্যাট্রিক্সল্যাব রোববার একটি নতুন গবেষণার ফলাফল প্রকাশ  করেছে।

গবেষণায় দেখা যাচ্ছে, বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারীরা ১০৫ মিলিয়ন ব্যবহৃত দ্রব্যাদি তালিকাভুক্ত করেছেন।

এ সংখ্যা অত্র অঞ্চলে ওএলএক্সের অফুরন্ত সম্ভাবনাকেই প্রকাশ করছে।    

আর্জেন্টিনায় ওএলএক্সের প্রধান কার্যালয়। অনলাইনে তালিকাভুক্ত বিজ্ঞাপনে বিশ্বের শীর্ষস্থানীয় ওএলএক্স ১০৫টি দেশজুড়ে কার্যক্রম পরিচালনা করছে। এটি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সিটুসি অনলাইন বাজার; যেটি ব্যবহারকারীদের ব্যবহৃত দ্রব্যাদি বিক্রয়ের সুযোগ তৈরি করে এবং একাজে ওএলএক্স বিনামূল্যে বিজ্ঞাপন প্রদানের ব্যবস্থা রেখেছে। এই ওয়েবসাইটে গাড়ি, মোটরসাইকেল, মোবাইল ফোন ও ফার্নিচার থেকে শুরু করে হোম ইলেকট্রনিকস, কম্পিউটার, কাপড়, বইসহ অসংখ্য দ্রব্যাদি বিক্রির সুযোগ রয়েছে।

গবেষণায় দেখা গেছে, বাংলাদেশি ইন্টারনেট ব্যবহারকারীরা মোট যে পরিমাণ ব্যবহৃত দ্রব্যাদির শ্রেণীভুক্ত বিজ্ঞাপন দিচ্ছেন তার অর্থমূল্য ১৪৭ বিলিয়ন টাকা [১.৯ বিলিয়ন মার্কিন ডলার]। এই অর্থ বাংলাদেশের বাণিজ্য ঘাটতির দুই-তৃতীয়াংশ পূরণে সক্ষম। কেবল বাংলাদেশি ইন্টারনেট ব্যবহারকারীরাই এই গবেষণার আওতাভুক্ত ছিলেন। ধারণা করা হয় যে, এই অঞ্চলের ব্যবহৃত দ্রব্যাদির বাজার আরও বৃহৎ। দেশের ৬টি বিভাগের ১৮ থেকে ৬৫ বছর বয়সসীমার নারী ও পুরুষ এই গবেষণার আওতায় এসেছেন।  

ওএলএক্স এর যুগ্ম প্রতিষ্ঠাতা [কো-ফাউন্ডার] ও সিইও অ্যালেক অক্সেনফোর্ড বলেন, ই-কমার্স বিশেষত গ্রাহক থেকে গ্রাহকের শ্রেণীভুক্ত বিক্রয় এই অঞ্চলে ক্রমপ্রসারিত হচ্ছে। এ থেকে বোঝা যায়, বাংলাদেশের অনেক মানুষই গৃহস্থালি নানা দ্রব্য ব্যবহার করছেন, যা তারা নিজেরা আর ব্যবহার করতে চাইছেন না।

তিনি আরও বলেন, আমাদের কাজে বৈশ্বিক অভিজ্ঞতার সঙ্গে বাংলাদেশে প্রাপ্ত অভিজ্ঞতাও যুক্ত হচ্ছে। আর এর মাধ্যমে আমরা ব্যবহারকারীদের মানসিকতা সম্পর্কে জানতে পারছি। সব মিলিয়ে বিশ্বের ১০৫টি দেশজুড়ে আমরা গ্রাহকদের বিক্রয় ও ক্রয়ের ইচ্ছা পূরণে সচেষ্ট রয়েছি। শ্রেণীভুক্ত বিজ্ঞাপন ব্যবহারকারীদের সামনে দারুণ এক সুযোগ নিয়ে আসে। স্থানীয় অর্থনীতিতে তারা অর্থের স্রোত যুক্ত করে।  

বাংলাদেশে ২০১৩ সালের আগস্ট মাসে কার্যক্রম শুরু করে ওএলএক্স। সেবছরের অক্টোবর মাসে প্রথম টেলিভিশন প্রচারণার মধ্য দিয়ে এদেশে ওএলএক্স-এর আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। ওএলএক্স সাড়া পায় বিপুল পরিমাণে। মাত্র ৮ মাসে ২,২৫,০০০ এর বেশি শ্রেণীভুক্ত বিজ্ঞাপন পায় সাইটে। বাংলাদেশে ওএলএক্স এ যেসব দ্রব্যাদির বিপুল পরিমাণ স্টক আছে সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- মোবাইল ফোন, কাপড়, বই ও আসবাবপত্র এবং হোম ইলেকট্রনিকস। গড়ে প্রতিটি আইটেমের মূল্য ১৪০০ টাকা বা ১৮ মার্কিন ডলার।  

ওএলএক্স প্রসঙ্গে

সম্পূর্ণ বিনামূল্যে দ্রুত ও স্থানীয় উপায়ে মানুষকে ব্যবহৃত দ্রব্যাদি ক্রয়, বিক্রয় অথবা অদল-বদলের সুযোগ করে দেয় ওএলএক্স। আর এজন্য উৎসাহী ব্যক্তিকে ওয়েবসাইটে কেবল বিনামূল্যে একটি বিজ্ঞাপন পোস্ট করতে হয়। প্রতি মাসে সারাবিশ্বের কোটি কোটি মানুষ ওএলএক্স- এর মাধ্যমে গৃহস্থালি নানা দ্রব্যাদি, আসবাবপত্র, সঙ্গীত সরঞ্জাম, গাড়ি ও মোটরসাইকেল, ইলেকট্রনিকস ও মোবাইলসহ অসংখ্য দ্রব্যাদি ক্রয় ও বিক্রয় করে থাকে।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।