ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যান্ড্রয়েড ডেভলপারদের নিয়ে জাতীয় বুট ক্যাম্প

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৩ ঘণ্টা, মে ৭, ২০১৪
অ্যান্ড্রয়েড ডেভলপারদের নিয়ে জাতীয় বুট ক্যাম্প

বুট ক্যাম্প বা প্রশিক্ষণ শিবির হলো জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপ উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বাড়ানোর কর্মসূচি।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এ প্রকল্পে সহযোগি প্রতিষ্ঠান হিসেবে রয়েছে এমসিসি লি. ও ইএটিএল।

প্রকল্পটির আওতায় ৭টি বিভাগীয় শহরের মধ্যে খুলনায় অনুষ্ঠিত বুট ক্যাম্পের আয়োজন দিতীয়। পাঁচশ’র অধিক অ্যান্ড্রয়েড ডেভলপারদের নিয়ে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় জাতীয় বুট ক্যাম্প।

আয়োজক সুত্র মতে, এটি জাতীয় পর্যায়ের সবচেয়ে বৃহৎ বুট ক্যাম্প। এতে স্থানীয় ১০টি জেলার প্রশিক্ষণ গ্রহণকারী ডেভলপারসহ অন্যান্য অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ডেভলপাররা অংশ নেন।
 
প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান বুট ক্যাম্প উদ্বোধন করেন।
বক্তব্যে তিনি বলেন, দেশের অর্থনৈতিক মুক্তির জন্য সকলেরই প্রযুক্তি বিকাশের মানসিকতা থাকতে হবে। তথ্যপ্রযুক্তির পরিপূর্ণ বিকাশের স্বার্থে ইন্ডাসট্রিয়াল আর্কিটেকচারের মাধ্যমে স্বল্প পরিসরে খুলনায় আইটি পার্ক স্থাপন হবে বলে আশাবাদ করেন তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উপসচিব ও কর্মসূচি পরিচালক ড. মোহাম্মদ আবুল হাসান। তিনি বলেন, মালোশিয়া বা ফিলিপাইনের মতো বাংলাদেশের আইটি শিক্ষার্থীদের জন্য কোন ইন্টারন্যাশনাল স্কিল স্ট্যান্ডার্ড নেই বলে শিক্ষার্থীরা আন্তর্জাতিক চাকরীর বাজারে অংশগ্রহণ নিশ্চিত করতে পারছে না। ফলে শিক্ষার্থীদের জন্য আন্তর্জাতিক মানদন্ডের ভিত্তিতে ইন্টারন্যাশনাল স্কিল স্ট্যান্ডার্ড অনুযায়ী সর্টিফিকেট প্রদানের উদ্যোগ নিতে হবে।

আরো বক্তব্যে রাখেন বিশেষ অতিথি কুয়েট উপাচার্য ড. মোহাম্মদ আলমগীর, জেলা প্রশাসক আনিস মাহমুদ সহ অনেকে।

দিনব্যাপী এ বুট ক্যাম্পে  অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ডেভলপমেন্টের বিভিন্ন উচ্চতর কারিগরী বিষয়  ছাড়াও এক্ষেত্রে নানা ধরনের সমস্যা সমাধানমূলক একাধিক সেশন অনুষ্ঠিত হয়।   দেশের সেরা মোবাইল অ্যাপ নির্মাতারাও এতে উপস্থিত হন।   ফলে অংশগ্রহণকারীরা পেশাগত বিষয়ে তাদের সঙ্গে সরাসরি কথা বলার সুযোগ পান। এছাড়া প্রতিযোগিতা অনুষ্ঠানের বিজয়ীদের  গ্রামীনফোন, সিম্ফোনি ও নোকিয়ার পক্ষ পুরস্কার দেওয়া হয়।

উল্লেখ্য, গত ১৮ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে ঢাকা বিভাগের বুট ক্যাম্পে সার দেশের ৪০০ এর অধিক ডেভলপার অংশগ্রহণ করেন।

এ প্রকল্পে সহযোগি অন্যান্য প্রতিষ্ঠানগুলো বেসিস, মাইক্রোসফট, গ্রামীণফোন, রবি, নোকিয়া, সিম্ফনি, এসওএল কোয়েস্ট, গুগল ডেভলাপার গ্রুপ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট, কিউবি ও টেলিটক।

বাংলাদেশ সময়: ০৯৩০ ঘণ্টা, মে ০৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।