ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

একটি স্মার্ট ফোনই যথেষ্ট!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, মে ৭, ২০১৪
একটি স্মার্ট ফোনই যথেষ্ট! ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঝিনাইদহ: একটি স্মার্ট ফোন থাকলেই একটি বাড়িতে ব্যবহৃত ইলেক্ট্রকনিক ডিভাইসগুলো স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

ঘরের ফ্যান ও লাইট অ্যাডজাস্ট, এয়ার কুলারের তাপমাত্রা নিয়ন্ত্রণ, ভেতর থেকে ভিজিটরকে শনাক্ত এমনকি ডিজিটাল লক থাকলে যে কোনো স্থান থেকে ঘরের দরজা খোলা ও বন্ধ করাও সম্ভব হবে স্মার্ট ফোনের মাধ্যমে।



বুধবার দুপুরে ঝিনাইদহ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ইনোভেশন ফর স্মার্ট গ্রিন বিল্ডিং টেকনোলোজি বিষয়ক দিনব্যাপী কর্মশালায় এ তথ্য জানানো হয়।

স্মার্ট গ্রিন বিল্ডিং টেনোলোজির প্রযুক্তিগত ব্যবহার ও এর সুফল নিয়ে কর্মশালায় অংশগ্রহণকারীদের সামনে তথ্য উপাত্ত তুলে ধরেন এপলম্বটেক বিডির সফটওয়্যার ইঞ্জিনিয়ার রিয়াজ আশরাফুল আবেদীন।

কর্মশালায় বলা হয়, উদ্ভাবিত স্মার্ট গ্রিন বিল্ডিং টেকনোলোজির মাধ্যমে বাড়ির বিদ্যুৎ, পানি ও গ্যাস ব্যবহারে ৩০ শতাংশ সাশ্রয়, নিরাপত্তা সুদৃঢ় এবং জীবনযাত্রার মান উন্নয়ন করা সম্ভব।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রাণালয়ের সহায়তায় এপলম্বটেক বিডি নামে একটি প্রতিষ্ঠান জেলা পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে এই কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় সভাপতিত্ব করেন ঝিনাইদহের অতিরিক্ত জেলা প্রশাসক রফিকুল ইসলাম। এতে প্রধান অতিথি ছিলেন ঝিনাইদহ জেলা প্রশাসক মো. শফিকুল ইসলাম।  

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. শফিকুল ইসলাম বলেন, এই প্রযুক্তি সবার মাঝে ছড়িয়ে দিতে হবে।

কর্মশালায় অন্যান্যের মধ্যে ঝিনাইদহ জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর বশির আহম্মেদ, নির্বাহী ম্যাজিস্ট্রেট মামুন আল ফারুক, সুমি মজুমদার, উত্তম কুমার রায়, সাইফুল ইসলাম ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম সাইফুল মাবুদ, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আসিফ ইকবাল কাজল, স্থানীয় সাংবাদিক বিমল কুমার, মিজানুর রহমান বাবুল ও আজাদ রহমান বক্তব্য রাখেন।

কর্মশালায় জেলা পর্যায়ের সরকারি কর্মকর্তা, নির্বাহী প্রকৌশলী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও বিভিন্ন প্রতিষ্ঠান আইটি বিশেষজ্ঞসহ ৫২ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, মে ০৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।