ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবসে খুলনায় ব্যাপক প্রস্তুতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৯ ঘণ্টা, মে ১৬, ২০১৪
বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবসে খুলনায় ব্যাপক প্রস্তুতি ছবি: বাংলানিউজটোয়েন্টফোর.কম

খুলনা: টেকসই উন্নয়নের জন্য ব্রডব্যান্ড প্রতিপাদ্যকে সামনে রেখে ১৭ মে শনিবার বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও পালিত হতে যাচ্ছে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস-২০১৪।

এ উপলক্ষে শুক্রবার বিকেলে খুলনা সার্কিট হাউজের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।



এতে জানানো হয়, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান-বিটিআরসি, বিটিসিএল, টেলিটক, বিএসসিসিএল, বাকেশি, মোবাইল অপারেটর ও টেলিযোগাযোগ  সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহ এবং খুলনা জেলা প্রশাসনের সহযোগিতায় দিবসটি উদযাপনের জন্য খুলনায় দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

খুলনার হোটেল সিটি ইন-এ সকাল সাড়ে ১০টায় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবসের মূল অনুষ্ঠান উদ্বোধন করবেন।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আবুবকর সিদ্দিকরে সভাপতিত্বে ওই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মৎস ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ।

দিবসরে প্রতিপাদ্যের সঙ্গে সমন্বয় রেখে খুলনার শিববাড়ী মোড় থেকে ক্যাবল শিল্প লিমিটেড পর্যন্ত একটি মনোজ্ঞ রোড শো ও র‌্যালি বের করা হবে।

দিবসটির তাৎপর্য তুলে ধরে রেডিও, টেলিভিশনে টকশো, প্রামাণ্য অনুষ্ঠানসহ বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করা হচ্ছে এবং সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে।

এছাড়া দিবসটি উপলক্ষে অনলাইন রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এসএমএস-এর মাধ্যমে জনগণকে দিবসটি সম্পর্কে অবহিত করা হচ্ছে।
অন্যদিকে টেলিযোগাযোগ ও আইসিটি পেশাদার, অপারেটর ও বিশেষজ্ঞদের অংশগ্রহণে টেকসই উন্নয়নের জন্য ব্রডব্যান্ড বিষয়ে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. পল্লব কুমার চৌধুরী এবং উপস্থাপিত নিবন্ধের ওপর বিস্তারিত আলোচনা করবেন বিটিআরসি-এর চেয়ারম্যান সুনীল কান্তি বোস।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান সুনীল কান্তি বোস, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. আবুবকর সিদ্দিক, খুলনা বিভাগীয় কমিশনার মো. আব্দুল জলিল, জেলা প্রশাসক আনিস মাহমুদসহ ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, মোবাইল অপারেটর ও টেলিযোগাযোগ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি ও গণমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

১৮৬৫ সালের ১৭ মে আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের (আইটিইউ) প্রতিষ্ঠা এবং প্রথম আন্তর্জাতিক টেলিগ্রাফ সম্মেলন অনুষ্ঠানের নিদর্শনস্বরূপ ১৯৬৯ সালের ১৭ মে থেকে প্রতিবছর বিশ্ব টেলিযোগাযোগ দিবস পালিত হয়ে আসছে। পরবর্তীতে ২০০৬ সালের নভেম্বরে অনুষ্ঠিত আইটিইউ সম্মেলনে ১৭ মে বিশ্ব টেলিযোগাযোগ এবং তথ্য সংঘ দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

এ দিবস উদযাপনের উদ্দেশ্য হলো ইন্টারনেট, টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়ন ও বিকাশের সঙ্গে জনগণকে পরিচিত করে দেওয়া ও সচেতন করে তোলা, যাতে সমগ্র বিশ্ব অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে উন্নয়ন ত্বরান্বিত করতে পারে।

বাংলাদেশ সময়: ১১২৮ ঘণ্টা, মে ১৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।