ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘ডিজিটাল ওয়ার্ল্ডে’ প্রথমবার আইসিটি বিভাগের সঙ্গে বেসিস

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, মে ১০, ২০১৪
‘ডিজিটাল ওয়ার্ল্ডে’ প্রথমবার আইসিটি বিভাগের সঙ্গে বেসিস ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য প্রযুক্তি বিভাগ এই প্রথমবার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সঙ্গে  যৌথভাবে আয়োজন করছে দেশের সর্ববৃহৎ তথ্য প্রযুক্তি মেলা ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৪’। আগামী ৪ থেকে ৭ জুন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিতব্য এ মেলার আয়োজন সম্পর্কে জানাতে শনিবার রূপসী বাংলা হোটেলে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

 

বেসিস মহাসচিব এবং ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৪’র  প্রধান প্রকল্প কর্মকর্তা রাসেল টি আহমেদ প্রদর্শনীর উপর একটি তথ্যচিত্র উপস্থাপন করেন। অনুষ্ঠানে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৪ এর নতুন লগো উন্মোচন করা হয়।

এছাড়া জানানো হয়, এবারের আয়োজনে থাকছে সফটএক্সপো, ই-গভার্নেন্স প্রদশর্নী, মোবাইল ইনোভেশন এক্সপো, ই-কমার্স জোন, বিপিও ফোরাম, ডেভলপারস ফোরাম, আউটসোর্সিং ফোরাম পাশাপাশি প্রায় ৩০টি সেমিনার এবং ১০টি টেকনিক্যাল সেশন। বিশ্বের খ্যাতিমান বক্তা এবং তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞগরা এতে উপস্থিত থাকবেন। এছাড়াও থাকবে সিইও নাইট, অ্যাওয়ার্ড নাইট, আউটসোর্সিং ফোরাম এবং সমাপনী অনুষ্ঠান।

বেসিস সভাপতি শামীম আহসানের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। বিশেষ অতিথি হিসেবে ছিলেন তথ্য প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব কামাল উদ্দিন আহমেদ ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক এস এম আশফাক হুসেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, দেশের প্রাইভেট সেক্টরকে শক্তিশালী করা সরকারের অন্যতম লক্ষ্য। সেই লক্ষ্যে এই প্রথমবার পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে অনুষ্ঠিত হচ্ছে ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৪’। তিনি বলেন, বিগত সময়ে অনুষ্ঠিত ডিজিটাল ওয়ার্ল্ড কেবলমাত্র সরকারের একক প্রচেষ্টায় হয়েছে। এবারই প্রথম বাণিজ্য সংগঠন বেসিসকে সঙ্গে নিয়ে এ আয়োজন করা হচ্ছে। এবারের ডিজিটাল ওয়ার্ল্ডের কার্যক্রম এবং পরিসর অন্য যেকোনো আইটি-ইভেন্টের তুলনায় অনেক প্রসারিত করা হয়েছে।

গত ১০ বছর ধরে বেসিস সফটএক্সপোর আয়োজন করছে। এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে অংশগ্রহণে এর পরিধি বাড়ছে। বিশ্বের ৩০ টির বেশি দেশের আইটি বিশেষজ্ঞগণ সেমিনারে থাকবে বলে আশা প্রকাশ করেন বেসিস সভাপতি।

প্রশ্নত্তোরের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়। এ সময় রাসেল টি আহমেদ জানান, ডিজিটাল ওয়ার্ল্ডের একটি ওয়েবসাইট থাকবে এবং তাতে একটি অ্যাপ যুক্ত করা হবে। যা থেকে কার্যক্রম সম্পর্কে সমস্ত কিছু অবহিত হওয়া যাবে।


উল্লেখ্য, তথ্যপ্রযুক্তিভিত্তিক এ মহা-আসরে সহযোগী প্রতিষ্ঠান হিসেবে আছে এ টু আই, অ্যামটব, বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস), ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য)।

প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত এ মেলায় আগতরা বিনামূল্যে প্রবেশ করতে পারবে।  

বাংলাদেশ সময়: ঘণ্টা ১৮৫৮, মে ১০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।