ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড বিজয়ীদের সংবর্ধনা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৪ ঘণ্টা, মে ১১, ২০১৪
বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড বিজয়ীদের সংবর্ধনা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)আউটসোর্সিং অ্যাওয়ার্ড বিজয়ীদের সংবর্ধনা দিয়েছে ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি ও বাংলাদেশ আইসিটি জার্নালিষ্ট ফোরাম । প্রতিষ্ঠান দুটির যৌথ উদ্যোগে শনিবার ধানমন্ডির সোবাহানবাগে ডিআইইউ মিলনায়তনে সংর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।



ডিআইআইটি’র নির্বাহী পরিচালক মোহাম্মদ নূরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী  জুনাইদ আহমেদ পলক

বলেন, সম্ভাবনাময় তরুণ প্রজন্মই আগামীতে শ্রমনির্ভর বাংলাদেশের অর্থনীতিকে মেধা ও জ্ঞাননির্ভর অর্থনীতিতে পরিণত করবে। আধুনিক জ্ঞান ও প্রযুক্তি নির্ভর বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে  তরুণ প্রজন্মের ৭০ ভাগ যাদের বয়সসীমা ৩৫ এর নীচে তাদের উপযুক্তভাবে তৈরি করতে সরকার সার্বিক প্রচেষ্টা করে যাচ্ছে।
 
আগামী চার বছরের মধ্যে জেলা থেকে শুরু করে ইউনিয়ন পর্যায়ে অপটিক্যাল ফাইবার সংযোগ এবং দ্রুতগতির ইন্টারনেট সেবা নিশ্চিত করা হবে। আগামী এক বছরের মধ্যে দেশব্যাপী থ্রিজি এবং ২০১৬ সালের মধ্যে দিতীয় সাবমেরিন ক্যাবলের সাথে বাংলাদেশকে যুক্ত করা হবে।

এছাড়া লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্পের আওতায় আগামী দুই বছরের মধ্যে ৫৫ হাজার দক্ষ ফ্রিল্যান্সার গড়ে তোলা হবে বলে জানান প্রতিমন্ত্রী।

ড. মুহাম্মদ জাফর ইকবাল বক্তব্যে, দেশের তরুণদের বিশ্বের যেকোন দেশের তরুণদের তুলনায় অত্যন্ত মেধাবী, উদ্যমী, কর্মঠ এবং দেশপ্রেমিক বলে মন্তব্য করেন। কিন্তু তাদের উৎসাহ ও অনুপ্রেরনার অভাব রয়েছে বলেও মনে করেন জাফর ইকবাল।

শুধুমাত্র কম্পিউটার বিজ্ঞান পড়লেই আউটসোর্সিং করা যায় এ ধারণা সঠিক নয়। মাল্টিডিসিপ্লিনারী বিষয়ে পড়েও এ কাজ করা যায়। দেশের উন্নয়নে স্বল্প শিক্ষিত প্রবাসী শ্রমিকদের ভূমিকা এখন পর্যন্ত দৃশ্যমান। আউটসোর্সিং করে তরুণরা যখন অবদান রাখবে তখন বাংলাদেশ  একটি সুন্দর, সুখী সমৃদ্ধ দেশ হিসাবে গড়ে উঠবে বলেন জাফর ইকবাল।      

দেশের অর্থনৈতিক উন্নয়নে আউটসোর্সিং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। আউট সোর্সিং’এ উৎসাহিত করতে তাই ফ্রিল্যান্সারদের জন্য বিশ্ববিদ্যালয়ে সার্বিক সুবিধা সম্মিলিত একটি স্টার্ট-আপ সেন্টার চালু করার কথা জানান ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান। এসময় তিনি বিজনেস ইনকিউবেটর চালুরও ঘোষণা দেন।

এছাড়া ডিসেম্বরে ডিআইআইটি’র  উদ্যোগে ১০টিরও বেশি দেশের অংশগ্রহণে আউটসোর্সিং সামিট অনুষ্ঠিত হবে বলে জানানো হয়।

বাংলাদেশ সময়: ০১১০ ঘণ্টা, মে ১১, ২০১৪     

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।