ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশে ফায়ারফক্স ২৯’র কমিউনিটি উদ্বোধন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, মে ১১, ২০১৪
দেশে ফায়ারফক্স ২৯’র কমিউনিটি উদ্বোধন

“সুরক্ষিত থাকবে আপনার গোপনীয়তা, উন্মুক্ত থাকবে ওয়েব, কথা দিলাম” স্লোগানে ফায়ারফক্সের সবশেষ সংস্করণ ‘ফায়ারফক্স ২৯’র কমিউনিটি উদ্বোধন করা হয়েছে।

মজিলা বাংলাদেশের উদ্যোগে মিরপুরের ‘হাব ঢাকা’য় অনুষ্ঠিত এ আয়োজনে কমিউনিটি সদস্য, ফায়ারফক্স ব্যবহারকারী ও শুভাকাঙ্খিদের অংশগ্রহণে নতুন ফায়ারফক্সের বিভিন্ন বৈশিষ্ট্য ও সুবিধাবলী নিয়ে আলোচনা করা হয়।

মজিলা বাংলাদেশ টাস্কফোর্স সদস্যরা ছাড়াও মজিলার প্রতিনিধিরা এতে উপস্থিত ছিলেন।

মজিলার বিভিন্ন প্রডাক্ট, উদ্দেশ্য এবং কিভাবে মজিলার সাথে সম্পৃক্ত হওয়া যায় সে বিষয়ে উপস্থিতদের অবহিত করা হয়। আলোচনায় মজিলা বাংলাদেশের কমিউনিটি লিড মাহে আলম খান বলেন, ‘বর্তমানে বিশ্বের ইন্টারনেট ব্যবহারকারীরা কিভাবে ওয়েব ব্যবহার করেন ও করতে চান, সে বিষয়ে আমরা বিস্তর চিন্তা ও গবেষণা করেছি। গবেষণালব্ধ ফলের প্রতিফলন ঘটিয়ে ফায়ারফক্সের নতুন ডিজাইন করা হয়েছে। এতে রয়েছে নতুন মেন্যু কাস্টমাইজ মোড এবং ফায়ারফক্স অ্যাকাউন্টস চালিত উন্নততর ফায়ারফক্স সিংক সুবিধা এবং সর্বোপরি সুসজ্জিত আকর্ষনীয় অবয়ব।

তিনি বলেন, নতুন ফায়ারফক্সের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ব্যবহারীর গোপনীয়তা, নিরপত্তা আরও জোরদার করা হয়েছে। মজিলা একটি অলাভজনক সংগঠন। দশ বছর আগে যখন ফায়ারফক্স প্রকাশ হয় এরপর থেকেই ক্রমান্বয়ে বিশ্বের অর্ধ-বিলিয়ন ব্যবহারকারীর কাছে মজিলা ফায়ারফক্স বিশ্বস্ত এক ব্রাউজারে পরিণত হয়েছে।

উল্লেখ্য, সবচেয়ে বেশি কাস্টমাইজেবল সুবিধা পাওয়া যাবে ফায়ারফক্স ২৯ সংস্করণ। এটি আগের যে কোন সংস্করণের তুলনায় আরো সহজ, আকর্ষণীয় ও দ্রুত সুবিধাসম্পন্ন। সবচেয়ে বড় পরিবর্তন হচ্ছে নতুন সংস্করণের চেহারা। প্রায় তিন বছর পর কাস্টমাইজেশন সুবিধায় ব্যাপক পরিবর্তন এনেছে ফায়ারফক্স।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, মে ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।