ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

৮ ডিজিটের নাম্বার খুঁজবে ফেসবুক ফ্রেন্ড!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৪ ঘণ্টা, মে ১৩, ২০১৪
৮ ডিজিটের নাম্বার খুঁজবে ফেসবুক ফ্রেন্ড!

নাম দিয়ে ফেসবুক ফ্রেন্ড খোঁজার দিন হয়তবা ফুরিয়ে আসছে। ইতিমধ্যে কিছু সংখ্যক ফেসবুক ব্যবহারকারী নামের পরিবর্তে ৮ ডিজিটের একটি নাম্বার ব্যবহারে বন্ধু খুঁজতে পারছে।

সংবাদ মাধ্যমে এমন খবরই প্রকাশ হয়েছে। সম্প্রতি প্রকাশিত প্রতিবেদনটিতে জানানো হয়েছে সোশ্যাল জায়ান্ট ‘শর্টকাট’ নামের একটি ফিচারের পরীক্ষামূলক কার্যক্রম চালাচ্ছে।   

বন্ধু খোঁজের মাধ্যমকে সহজতর করতেই নাকি তাদের এ উদ্যোগ।

বলা হচ্ছে, মোবাইল ফোন নাম্বারের থেকে শর্টকাট ফিচারটির খুব একটা পার্থক্য নেই। মোবাইল ফোন ব্যবহারকারীরা যেমন নাম্বারেরর মাধ্যমে সংযোগ স্থাপন করতে পারে। ৮ ডিজিটের এই নাম্বারও খুব সহজ উপায়ে সরাসরি খোজকৃত বন্ধুর পেজে পৌঁছে দিবে।

তথ্য মতে, নাম ব্যবহারে যারা এ কাজটি করে তাদের সুবিধায় আসছে শর্টকাট। কারণ অনেকসময় দেখা যায় পুরো নাম পৃথক না হওয়ায় সঠিক বন্ধুটিকে খুঁজে পাওয়া সম্ভব হয়না।

উল্লেখ্য, আপাতত কিছু সংখ্যক ব্যবহারকারীদের জন্য ফিচারটি উন্মুক্ত।

ধারণা মতে, ফেসবুকের এ কার্যক্রমের উদ্দেশ্য অনেক ব্যবহারকারী তাদের নিরাপত্তাজনিত কারণে ফোন নাম্বার ব্যবহার করেনা।
কিন্তু প্রযুক্তি অঙ্গেনর লোকজন এখনও পুরোপুরি নিশ্চিত হতে পারছেনা পদ্ধতিটি নাম ব্যবহারের তুলনায় কতটা সহজ হবে। আবার এটাও প্রত্যাশা রয়েছে সবার জন্য ফিচারটি যদি উন্মুক্ত হয় তবে মজার এক সেবা হবে।

বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, মে ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।