ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ওমেন মজিলা টেক ফেস্ট অনুষ্ঠিত

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, মে ২৫, ২০১৪
ওমেন মজিলা টেক ফেস্ট অনুষ্ঠিত ছবি: সংগৃহীত

মজিলা বাংলাদেশ, চট্টগ্রাম ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি ও চট্টগ্রামের ফায়ারফক্স ক্লাবের উদ্যোগে বন্দর নগরী চট্টগ্রামে ‘ওমেন মজিলা টেক ফেস্ট’ অনুষ্ঠিত হয় । চট্টগ্রাম ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত তথ্যপ্রযুক্তি বিষয়ক এ আয়োজনে সারাদেশের ১৮ জেলার বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয় ও কারিগরি প্রতিষ্ঠানের শতাধিক নারী শিক্ষার্থী অংশগ্রহন করেন।



‘ওমেন মজিলা টেক ফেস্ট’ এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন চট্টগ্রাম ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির প্রক্টর রশীদ আহমেদ চৌধুরী, আন্তর্জাতিক ইসলামিক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শিক্ষক মোঃ আরিফ হাসনাইন ও মোঃ মাহমুদুর রহমান, পোর্টসিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক নয়ন দেবনাথসহ অনেকে।

এরপরে মজিলা বাংলাদেশের কমিউনিটি লিড মাহে আলম খান মজিলার কার্যক্রমের নানা বিষয় তুলে ধরেন। এছাড়া প্রযুক্তিতে নারীদের নানা বিষয়ে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে ওমোজের ভূমিকা নিয়েও আলোচনা করেন তিনি। দিনব্যাপী এ আয়োজনে ছিলো ডেমো বুথ ও ফটো বুথ। ডেমো বুথে মজিলার ফায়ারফক্স অপারেটিং সিস্টেম চালিত মোবাইল ফোন প্রদর্শিত হয়। আর ফটোবুথে মজিলার ওয়েব আরটিসি প্রযুক্তি ব্যবহারে কিভাবে তাৎক্ষণিক ছবি তোলা যায় তার প্রদর্শন। এছাড়াও ছিলো মজিলার ওয়েব মেকার, ফায়ারফক্স ওএস অ্যাপ ডেভেলপমেন্ট কর্মশালা।

ওয়েব মেকার পর্বে শিক্ষার্থীদের ওয়েবের প্রাথমিক বিষয়ে ধারণা এবং ওয়েবমেকার টুল নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। কার্যক্রমটি পরিচালনা করেন মজিলা বাংলাদেশের প্রতিনিধি রাহিদ হাসান, মালিহা মমতাজ ইসলামসহ অনেকে।

উল্লেখ্য, মজিলা ফাউন্ডেশনের নারীদের নিয়ে পরিচালিত বিশেষ কার্যক্রম ‘ওমেন মজিলা (ওমোজ)’ আন্তর্জাতিকভাবে নানা ধরনের প্রযুক্তি বিষয়ক আয়োজন করে থাকে। এরই অংশ হিসেবে মজিলা বাংলাদেশের ওমোজ কার্যক্রমে যুক্ত নারীদের জন্য বিশেষ এ আয়োজন।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, মে ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।