ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল মেলা শুরু বুধবার, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৭ ঘণ্টা, জুন ২, ২০১৪
ডিজিটাল মেলা শুরু বুধবার, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

ঢাকা: বিনিয়োগ আকর্ষণ ও মেধা অন্বেষণসহ তথ্য প্রযুক্তির প্রচার, প্রকাশ এবং অভিজ্ঞতা বিনিময়ের জন্য আয়োজিত ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৪ (মেলা) শুরু হচ্ছে বুধবার থেকে। আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চারদিনব্যাপী এই মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

  
 
সোমবার সচিবালয়ে তথ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে এ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এসব তথ্য দেন।
 
সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী জানান, ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৪ মেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র সজিব ওয়াজেদ জয় থাকবেন কিনা তা নিশ্চিত হয়নি। তবে তিনি উপস্থিত থাকতে না পারলেও ভিডিও কনফারেন্সের মাধ্যমে মেলায় যোগদান করবেন এবং অনলাইনে সব সময় যোগাযোগ রাখবেন।
 
সংবাদ সম্মেলনে তথ্যমন্ত্রী জানান, প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশের বাস্তবায়নের প্রথম পর্বটি ছিল মনজয় পর্ব। এ পর্বে আমরা মানুষের কাছে তথ্য প্রযুক্তির গুরুত্ব, এর প্রয়োগ এবং মানুষের কাছে প্রয়োজনের উদাহরণ তৈরি করতে পেরেছি। এখন উত্থান পর্ব শুরু হবে। এ পর্বে  দেশি বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট এবং তথ্য প্রযুক্তির অবকাঠামো শক্তিশালী করা হবে।
 
তিনি বলেন, গত ৫ বছরে মনজয় পর্বে আমরা জনগণ, ব্যবসায়ী, রাজনীতিবিদ ও প্রশাসনের কর্মকর্তাদের তথ্য প্রযুক্তি প্রয়োগের সুফল সম্পর্কে ধারণা দিতে সক্ষম হয়েছি। হাইটেক পার্ক নির্মাণ, ডিজিটাল বৈষম্য দূর করতে তথ্য যোগাযোগ প্রযুক্তিকে দেশের তৃলমূলে নিয়ে যাওয়া সম্ভব হয়েছে।
 
হাসানুল হক ইনু বলেন, উন্নয়নশীল বিশ্বে বাংলাদেশ তথ্য প্রযুক্তি ব্যবহার করে একটি উদাহরণ সৃষ্টি করেছে। বাংলাদেশ ইতিমধ্যে আড়াইশ’ বিলিয়নের বেশি সফটওয়্যার রপ্তানি করেছে। দেশে ডিজিটাল বৈষম্য দূর করতে বিনামূল্যে ২২ হাজার মাধ্যমিক বিদ্যালয়ে ডিজিটাল ল্যাব তৈরি করা হচ্ছে।
 
তথ্যমন্ত্রী জানান, দেশে এখন ১০ কোটি মানুষ মোবাইল  ফোন এবং ৪ কোটি মানুষ ইন্টারনেট  ব্যবহার করছে।
 
সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বিগত ৫ বছরে প্রযুক্তি ব্যবহারে শহর ও গ্রামের মধ্যে বৈষম্য কমিয়ে আনা হয়েছে। দেশে সফটওয়্যার শিল্পের বিকাশ ঘটেছে। আইসিটি থেকে আগামী ৫ বছরে ১ বিলিয়ন ডলার এক্সপোর্ট করা হবে।
 
পলক বলেন, ই-কমার্স দেশের সম্ভাবনাময় একটি খাত। মোবাইল ট্রানজেকশন সাড়ে ৬ হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে।
 
তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী আরও জানান, মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। বিনা মুল্যে সবাই এই মেলায় প্রবেশ করতে পারবেন। নিবন্ধনের ব্যবস্থা থাকবে সবার সঙ্গে যোগাযোগ রক্ষার জন্য।
 
সংবাদ সম্মেলনে প্রধান তথ্য কর্মকর্তা তাছির আহমেদ, বেসিস এর সভাপতি শামীম আহসানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, জুন ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।