ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

পাইরেট বে’র পিটার সান্ডে গ্রেফতার

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৩ ঘণ্টা, জুন ৩, ২০১৪
পাইরেট বে’র পিটার সান্ডে গ্রেফতার

কপিরাইট আইন লঙ্ঘনের দায়ে সাজাপ্রাপ্ত  পাইরেটস বে’র  আরেক প্রতিষ্ঠাতা পিটার সান্ডে শনিবার দক্ষিণ সুইডেনে গ্রেফতার হয়। পিটারকে ধরতে গত দুই বছর ইন্টারপোলের  মাধ্যমে গ্রেফতারি প্রচেষ্টা অব্যাহত ছিল বলে জানিয়েছে সু্ইডেন পুলিশ।



সাম্প্রতিক সময়ে আদালতের গ্রেফতার নির্দেশ অনুযায়ী পুলিশি নজরদারিতে থেকেও পিটার তার কাজে পুরোদমে সক্রিয় ছিল রয়টার্স প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আর সুইডিশ মিডিয়ার তথ্য মতে,  জার্মানিতে থাকাকালীন সময়ে পিটার সুইডিশ সুপ্রিম কোর্টে আপিল করলে আদালত তা খারিজ করে দেয়। সান্ডি’র ৮ মাসের কারাদন্ড সহ ৭ মিলিয়ন ডলার জরিমানা করা হয়েছে।

এ ঘটনায় সংশ্লিষ্টদের মধ্যে গটফ্রিড গত বছরে কম্বোডিয়ায় গ্রেফতার হয়। আর ফ্রেডরিক নেইজ এখন মুক্ত। এছাড়া সাইটের প্রধান অর্থ উপদেষ্টা সাজা ভোগের পর এখন সুইজারল্যান্ডে বাস করছে বলে জানিয়েছে আরেকটি সুত্র।

উল্লেখ্য, সুইডিশ আদালত প্রায় এক বছর আগে ১ বছরের জেল সহ ৪.৮ মিলিয়ন ডলার জরিমানা করে। আপিলের মাধ্যমে তাদের সাজা কমলেও জরিমানা বাড়িয়ে ৬.৯ মিলিয়ন ডলার নির্ধারণ করে আদালত।  

২০০৩ সালে পাইরেটস বে প্রতিষ্ঠার পর থেকে  ব্যাপক জনপ্রিয় হয়ে উঠে।   অনলাইন ব্যবহারকারীরা এটি ব্যবহারে নিজেদের মধ্যে গান, ছবি ও বিভিন্ন ফাইল দেওয়া নেওয়া করায় জনপ্রিয় গান, মুভি খুব দ্রুত ছড়িয়ে পড়ে।

যে কারণে গান ও চলচিত্র নির্মাতা প্রতিষ্ঠানগুলো একযোগে আদালতে পাইরেট বে’র বিরুদ্ধে অভিযোগ তোলে।

যদিও ফাইল শেয়ারিং সেবাদাতা প্রতিষ্ঠানের  দাবি  সাইটটির নিয়ন্ত্রন এখন ভিন্ন একটি প্রতিষ্ঠানের অধীনে।
 
বাংলাদেশ সময়: ০২৫৮ ঘণ্টা, জুন ০৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।