ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সেলবাজার এখন ‘এখানেই ডটকম’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, জুন ৩, ২০১৪
সেলবাজার এখন ‘এখানেই ডটকম’ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ‘এখানেই ডটকম’ নাম দিয়ে নতুনভাবে যাত্রা শুরু করতে যাচ্ছে বাংলাদেশে অনলাইনে ফ্রি বিজ্ঞাপনের সূচনাকারী এবং দীর্ঘদিনের ক্রেতা-বিক্রেতাদের আস্থাভাজন প্রতিষ্ঠান ‘সেলবাজার ডটকম’।

মঙ্গলবার রাজধানীর রূপসী বাংলা হোটেলে এক সংবাদ সম্মেলনে নতুন এই নামকরণের ঘোষণা দেন ‘এখানেই ডটকম’ এর ডিরেক্টর আরিল ক্লোকারহৌগ।



নতুন এই নামকরণের ফলে ২০০৬ সালে যাত্রা শুরু করা ‘সেলবাজার ডটকম’ এখন থেকে ‘এখানেই ডটকম’ নামে পরিচিত হবে।

এ ব্যাপারে আরিল ক্লোকারহৌগ বলেন, “আমাদের ফেসবুক পেজে ‘লাইক’ এর সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। বাংলাদেশে যেহেতু প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সেবা পৌঁছে গেছে, এজন্য সঙ্গত কারণে আমরা বাংলায় আমাদের নাম পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছি। ‘এখানেই ডটকম’ এ বিজ্ঞাপন প্রকাশ করা একদম ফ্রি। আমরা সবাইকে বলতে চাই, আপনি বাংলাদেশের যে প্রান্তেই থাকুন না কেন, আপনি ‘এখানেই’ আছেন। ”

‘এখানেই ডটকম’ এর লগোতেও পরিবর্তন আনা হয়েছে। ‘ঘুড়ি’ দিয়ে তৈরি করা হয়েছে নতুন এই লগো। ওয়েবসাইডে প্রবেশ করলেই দেখা যাবে, সহজে ব্যবহার করা যায় এমন হোমপেজ যা ব্যবহারকারীকে নিজের এলাকার অবস্থান সম্পর্কে জানানোর কথা বলবে। কেননা, গ্রাহকদের মধ্যে পণ্য কেনা-বেচার ক্ষেত্রে নৈকট্যের বিষয়টি প্রধান্য পায়। নতুন হোমপেজে সাতটি জনপ্রিয় ক্যাটাগরি দেওয়া হয়েছে, যার মাধ্যমে গ্রাহকরা আরও সহজে পছন্দনীয় বিষয়গুলোতে যেতে পারবেন।

দেখা গেছে, আগে গাড়ি, ইলেকট্রনিক্স এবং সম্পত্তি ক্রয়-বিক্রয়ে কেবল পুরুষরাই অনলাইন বিজ্ঞাপনের ক্ষেত্রে ওয়েবসাইট ব্যবহার করতেন। কিন্তু ইদানীং নারীরাও আসবাবপত্র, গৃহস্থালী সামগ্রী, খেলার, শখের এবং অন্যান্য দৈনন্দিন জিনিসপত্র ক্রয়-বিক্রয়ে এ ওয়েবসাইট ব্যবহারে আগ্রহী হচ্ছেন।   

ওয়েবসাইটে ‘এখানেই ডটকম’ এর সব ধরনের সেবা এবং ফিচার পাওয়া যাচ্ছে বাংলা এবং ইংরেজি দুই ভাষাতেই। খুব সহজে দুই ভাষাতেই সাইটটি ব্যবহার করা যাচ্ছে। সারাদেশ জুড়েই ব্যবহারকারীরা এ অনলাইন বিজ্ঞাপন ওয়েবসাইট ব্যবহার করতে পারবেন। প্রতিটি বিজ্ঞাপন এবং ব্যবহারকারী প্রোফাইল ঠিক ‘সেলবাজার’ এ যেভাবে ছিল সেভাবেই আছে, যেন পরিবর্তনটি সবার জন্য ইতিবাচক হয়।

নরওয়ের প্রতিষ্ঠান শিবস্টেড এবং টেলিনর এর যৌথ মালিকানায় পরিচালিত হচ্ছে ‘এখানেই ডটকম’। গণমাধ্যম এবং শ্রেণিবদ্ধ বিজ্ঞাপনের বিশ্বজুড়ে অন্যতম বিশাল প্রতিষ্ঠান শিবস্টেড, যা ২০০১ সাল থেকে কাজ করছে প্রায় ৩৫টি দেশে। টেলিনর হচ্ছে মোবাইল টেলিফোন শিল্পে বিশ্বের অন্যতম বৃহৎ প্রতিষ্ঠান। স্থানীয় এবং আন্তর্জাতিক অভিজ্ঞতা এবং দক্ষতার উপর ভিত্তি করে ‘এখানেই ডটকম’ জীবনযাত্রা সমৃদ্ধকারী সেবা দিতে সক্ষম হবে।

চুরি করা পণ্য বিক্রি এবং জালিয়াতি রোধে ‘এখানেই ডটকম’ অত্যাধুনিক ও অভিনব সফটওয়্যার ব্যবহার করবে। এছাড়াও ওয়েবসাইটটির দক্ষ এবং প্রশিক্ষণপ্রাপ্ত মডারেটররা অভিজ্ঞতার আলোকে প্রতিটি আপলোড করা বিজ্ঞাপন যাচাই- বাছাই করে থাকে এবং সন্দেহজনক বিজ্ঞাপনগুলোকে বাতিল করে দেয়। মূলত চুরি করা পণ্যের দাম নির্ধারণ করা, ঠিকানা, পণ্যের বিবরণ দেখে এখানেই ডককমের অভিজ্ঞকর্মীরা বিজ্ঞাপনের জালিয়াতি বন্ধ করতে সক্ষম হবে।   
  
‘এখানেই ডটকম’ গ্রাহকদের রোববার থেকে বৃহষ্পতিবার ( ছুটির দিন বাদে) সকাল ৯টা থেকে ৬টা পর্যন্ত তথ্যসেবা দিচ্ছে এই হটলাইনের মাধ্যমে +৮৮০ ০১৭৫৫৬৬৩৮৩৮। ই-মেইল করা যাবে [email protected]

বাংলাদেশ সময়: ১৩২১ ঘণ্টা, জুন ০৩, ২০১৪ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।