ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দুপুর ২টা থেকে উন্মুক্ত ‘ডিজিটাল ওয়ার্ল্ড’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৭ ঘণ্টা, জুন ৪, ২০১৪
দুপুর ২টা থেকে উন্মুক্ত ‘ডিজিটাল ওয়ার্ল্ড’

প্রযুক্তির মেলবন্ধনে ‘ভবিষ্যতের বাংলাদেশ’ বিনির্মাণের প্রত্যয়ে  বুধবার থেকে শুরু হচ্ছে তথ্যপ্রযুক্তি-ভিত্তিক দেশের সবচেয়ে বড় উৎসব ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৪’।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত চার দিনব্যাপী বর্ণাঢ্য এ সম্মেলন এবং প্রদর্শনী উদ্বোধন করবেন  প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীর সভাপতিত্বে উদ্বোধনী  অনুষ্ঠানে উপস্থিত থাকবেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব নজরুল ইসলাম খান, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড সার্ভিসেস (বেসিস) সভাপতি শামীম আহসান, আয়োজনের প্রধান প্রকল্প কর্মকর্তা রাসেল টি আহমেদ প্রমুখ।

আয়োজক সুত্র মতে, উদ্বোধনের পর দুপুর ২টা থেকে প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত হবে। তথ্যপ্রযুক্তির বিভিন্ন প্রদর্শন ছাড়াও  সেমিনার, কর্মশালা, আইটি জব ফেয়ার ও সিইও নাইটের মতো সব আয়োজনে চলবে  উৎসব।   দর্শনার্থীদের জন্য থাকছে সেলফি বুথ, বিনামূল্যে ইন্টারনেট , এলইডি স্ক্রিনে বিশেষ আয়োজন সরাসরি সম্প্রচার।  

মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপে বাংলাদেশের জয়যাত্রা তুলে ধরতে ২৫টি স্টলে সাজছে ‘মোবাইল ইনোভেশন’ শীর্ষক প্রদর্শনী। এখানে বাংলাদেশি ডেভেলপার কোম্পানির জনপ্রিয় অ্যাপ্লিকেশন সম্পর্কে জানা যাবে ।   উইন্ডোজ, আইওএস এবং অ্যান্ড্রয়েড প্লাটফর্মের হাজারের বেশি দেশি অ্যাপ্লিকেশন থাকবে মোবাইল ইনোভেশন জোনে।

মেলায় বেসরকারি পর্যায়ে ১৫০টি স্টলে দেশে তৈরি বিভিন্ন সফটওয়্যার প্রদর্শন করবে সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানগুলো।
 
এছাড়া ৯৫টি স্টলে ই-সেবা প্রদর্শন করবে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, অধিদফতর। মূলত ‘ই-গর্ভন্যান্স’  শীর্ষক প্রদর্শনীর মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গঠনে সরকারের অগ্রযাত্রার প্রতিচ্ছবি খুঁজে পাওয়া যাবে এ প্রদর্শনীতে।

আইটি জব ফেয়ারে পছন্দের আইটি কর্মী খুঁজে পেতে অংশগ্রহণ করছে  ৯টি আইটি প্রতিষ্ঠান। মেলার বুথে প্রথম তিন দিন সিভি জমা দিতে পারবে আগ্রহীরা। শেষ দিন সকালে সাক্ষাতকারের মাধ্যমে নির্বাচিত হবেন যোগ্য কর্মী।    

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলা প্রদর্শনী সকলের জন্য ফ্রি।

যৌথভাবে এই  মেলার আয়োজন করছে ডাক,  টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্যপ্রযুক্তি বিভাগ ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।   সহযোগী প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), মোবাইল অপারেটরদের সংগঠন এমটব, প্রযুক্তি পণ্য বিক্রেতাদের সংগঠন বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস), ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য), বাংলাদেশ উইমেন ইন টেকনোলজি  এবং বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ)।

বাংলাদেশ সময়: ০০৪৭ ঘণ্টা, জুন ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।